• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেসব কারণে খাবেন কাঁচা হলুদ

  অধিকার ডেস্ক    ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৯

কাঁচা হলুদ
হজমে সাহায্য করে কাঁচা হলুদ (ছবি : ইন্টারনেট)

একসময় রূপচর্চার কথা বললেই চলে আসতো কাঁচা হলুদের কথা। ত্বক উজ্জ্বল ও নমনীয় করতে এর জুড়ি নেই। তবে কেবল সৌন্দর্য চর্চা নয়, আমাদের দেহের জন্যও কিন্তু দারুণ উপকারী পথ্য এই প্রাকৃতিক উপাদানটি।

কাঁচা হলুদে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার, পটাশিয়াম, ভিটামিন বি-৬, ম্যাগনেশিয়াম ও ভিটামিন সি। এতে থাকা কারকিউমিন নামক রাসায়নিক বিভিন্ন রোগের হাত থেকে আমাদের রক্ষা করে। চলুন তবে কাঁচা হলুদের আরও কিছু গুণের কথা জেনে নেওয়া যাক-

হজমে সহায়তা করা-

কাঁচা হলুদে রয়েছে গ্যাস্ট্রো-প্রটেক্টিভ কিছু গুণ যা পরিপাকে সাহায্য করে। ফলে হজমের গোলমাল, গ্যাসের সমস্যা ইত্যাদি সমস্যা থেকে দূরে থাকা যায় সহজেই।

খাদ্য সংক্রমণ থেকে রক্ষা করা-

হলুদে রয়েছে কারকিউমিনের অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান। এই উপাদানগুলো ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে খাদ্যনালীকে রক্ষা করে। আমরা প্রতিদিন যে খাবার গ্রহণ করি তার মধ্যে অনেকসময়ই নানারকম জীবাণু থাকতে পারে। খাবারে কাঁচা হলুদ কিংবা হলুদের গুঁড়া ব্যবহার করলে তা খাদ্যনালীকে ক্ষতিকারক জীবাণুর সংক্রমণ থেকে রক্ষা কর। এর পাশাপাশি খাদ্যনালীর প্রদাহের সম্ভাবনাও কমায়।

আরও পড়ুন : যে পানীয় পানে পেটের মেদ কমবে খুব দ্রুত

হাড় জোড়া লাগাতে সাহায্য করা-

কারও হাত পা মচকালে চুন আর হলুদের মিশ্রণ লাগানো হয়, একথা আমাদের সবার জানা। এছাড়া কাঁচা হলুদ বেটে ভাঙা হাড়ের ওপর প্রলেপ দিলেও উপকার পাওয়া যায়। দুধের সঙ্গে কাঁচা হলুদ মিশিয়ে পান করলে এসময় উপকার হয়। হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ ব্যথা, প্রদাহ কমিয়ে দেয়। এটি হাড়ের টিস্যুগুলোকে রক্ষা করে এবং হাড় জোড়া লাগাতে সাহায্য করে।

হাড়ের ক্ষয় রোধ করা-

কাঁচা হলুদে থাকা কারকিউমিন উপাদান হাড়ের ক্ষয় রোধ করে এবং হাড়ের গঠনের মধ্যে সামঞ্জস্য বজায় রেখে হাড়কে সুস্থ ও মজবুত রাখে। মেনোপজের সময় নারীদের হাড়ের যে ক্ষয় হয়, তা থেকেও রক্ষা করে হলুদ।

হাড়ের ক্ষয় রোধ করা-

কাঁচা হলুদে থাকা কারকিউমিন হাড়ের ক্ষয় ও হাড়ের গঠনের মধ্যে সামঞ্জস্য বজায় রাখে ও হাড়কে সুস্থ ও মজবুত রাখে। মেনোপজের সময় মহিলাদের যে হাড়ের ক্ষয় হয়, তা থেকেও কাঁচা হলুদ আমাদের বাঁচায়।

ট্রমাটিক ডিসঅর্ডার কমানো-

হলুদে থাকা কারকিউমিন উপাদান ট্রমাটিক ডিসঅর্ডারের ক্ষেত্রে হওয়া খারাপ ও ভীতিজনক স্মৃতি কমাতে সাহায্য করে। এছাড়াও এটি স্ট্রেস বা চাপ, উদ্বেগ থেকে আমাদের মুক্তি দেয়।

এখন থেকে নিজের সুস্বাস্থ্য রক্ষায় হলুদ গ্রহণ করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড