• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রণ দূর করতে এসব উপাদান ব্যবহার করেছেন কি?

  অধিকার ডেস্ক    ২৫ জানুয়ারি ২০১৯, ১৫:৫৯

ব্রণ
ছবি : প্রতীকী

ব্রণ হওয়া একটি সাধারণ সমস্যা। সাধারণত লোমকূপের নিচে তৈলনিঃসরণ গ্রন্থি এবং মৃত কোষ মিলে এ সমস্যার সৃষ্টি করে। ব্রণ দূর করতে অনেকেই দামি ক্রিম বা ওষুধ ব্যবহার করে থাকেন। বাড়িতে থাকা কিছু উপাদানের সাহায্যে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন জেনে নিই এমন কিছু উপাদান সম্পর্কে-

শসা-

কেবল খাদ্য হিসেবে নয়, ত্বকের যত্নেও দারুণ উপকারী একটি উপাদান হলো শসা। এতে রয়েছে ভিটামিন এ, ডি ও ই যা ত্বকের জন্য বেশ উপকারী। শসা থেতলে মুখে লাগিয়ে রাখুন। ২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। চাইলে শসাকে গোল গোল করে কেটে পানিতে ঘণ্টাখানেক ভিজিয়ে রাখুন। তারপর টুকরোগুলো মুখে বিছিয়ে দিন। আর শসা ভেজানো পানিতে মুখ ধুয়ে ফেলুন।

টুথপেস্ট-

দাঁতের পাশাপাশি ব্রণ দূর করার জন্যও এটি ব্যবহার করতে পারেন। ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নেওয়ার ক্ষমতা রয়েছে এই পেস্টের। তাই, যাদের ত্বক তৈলাক্ত তারা ব্রণের জায়গায় খুব অল্প পরিমাণে টুথপেস্ট ম্যাসেজ করুন। তবে, ত্বক জ্বললে এটি ব্যবহার না করাই ভালো।

গ্রিন টি-

ব্রণের বিরুদ্ধে গ্রিন টি খুবই কার্যকরী। গরম পানি দিয়ে গ্রিন টি বানান। এবার এই চা একদম ঠান্ডা করে ব্রণের জায়গায় ব্যবহার করুন। চাইলে তুলায় ভিজিয়েও ব্যবহার করতে পারেন। টি ব্যাগ ব্যবহার করলে এই ব্যাগটিই দিয়ে দিন ব্রণের ওপর। ২০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন।

অ্যাসপিরিন-

ব্রণ দূর করতে অ্যাসপিরিন দারুণ কাজ করে। এতে থাকা স্যালিসাইলিক অ্যাসিড ব্রণ তাড়াতাড়ি শুকাতে সাহায্য করে। চার পাঁচটি ট্যাবলেট গুঁড়া করে নিন। তারপর তা অল্প পানির সঙ্গে মেশান। অর্থাৎ, একটি ঘন পেস্ট তৈরি করুন। রাতে ঘুমানোর আগে এই পেস্ট ব্রণের ওপর ম্যাসেজ করুন। সকালে উঠে ধুয়ে ফেলবেন।

এছাড়াও ব্রণ দূর করতে রসুন ও লেবুর রস সাহায্য করে। এখন থেকে তবে ব্রণের সমস্যায় এই উপাদানগুলো ব্যবহার করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড