• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে কারণে দাড়ি রাখবেন

  অধিকার ডেস্ক

১৮ জানুয়ারি ২০১৯, ১৮:৩৪
দাড়ি
ছবি : সংগৃহীত

নিজেকে সুন্দর ও আর্কষণীয় করতে কে না চায়। বলা চলে আগে ফ্যাশন ছিলো নারী কেন্দ্রিক। কিন্তু বর্তমানে নারীদের পাশাপাশি সামিল হয়েছে পুরুষেরাও। সময়ের সাথে পুরুষদের মাঝেও বৃদ্ধি পেয়েছে ফ্যাশন সচেতনতা। পোশাক থেকে শুরু করে রূপচর্চায় তারা বেশ এগিয়ে গেছে। সৌন্দর্যের ট্রেন্ড হিসেবে দাড়ি রাখার প্রচলন বর্তমান সময়ে পুরুষদের পছন্দের একটি বিষয়। এমনকি নারীদের পছন্দের তালিকায় দাড়ি রাখা পুরুষের অগ্রাধিকার বেশি। কিন্তু দাড়ি কি শুধুমাত্র সৌন্দর্য বৃদ্ধিতে কাজ করে? না তা নয়, দাড়ি রাখা স্বাস্থ্যের জন্যও উপকারী।

আসুন জেনে নিন দাড়ি রাখার উপকারিতা-

শেভিং র‌্যাশ যাদের ত্বক অতিমাত্রায় সংবেদনশীল তারা যদি বারবার শেভ করে তাহলে তাদের ত্বকে শেভিং র‌্যাশের সমস্যা দেখা যায়। এই র‍্যাশের ফলে ত্বকে জ্বালাপোড়া ভাবের সৃষ্টি হয়। দাড়ি রাখলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে সহজেই।

অ্যালার্জি অনেক পুরুষ আছেন যাদের ধুলোবালি ও রোদ থেকে অ্যালার্জি হয়ে থাকে। এই অ্যালার্জি থেকে মুক্তি পেতে অস্থির থাকেন অনেকেই। মুখ ধোয়া, মাস্কের ব্যবহার, কোনো কিছুতেই এই অ্যালার্জি থামানো যায় না। তাদের জন্য দাড়ি বেশ উপকারী। দাড়ির কারণে মুখের ত্বক সরাসরি ধুলোবালি এবং রোদের সংস্পর্শে আসে না এতে অ্যালার্জির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

স্কিন ক্যানসারের প্রবণতা কমায় দাড়ি রাখলে ত্বকে সরাসরি রোদ লাগেনা। শেভ করার সময় ও পরে বিভিন্ন ধরণের কেমিক্যাল জাতীয় প্রোডাক্ট ব্যবহার করা দীর্ঘ সময় পরে ত্বকে সমস্যার সৃষ্টি করে। এই সমস্যা পরবর্তীতে প্রাণঘাতি ক্যানসারে পরিবর্তিত হয়ে যায়। কিন্তু দাড়ি রাখলে স্কিন ক্যানসারের ঝুঁকি কমে যায়। কারণ এতে একদিকে ধুলোবালি থেকে ত্বক সুরক্ষিত থাকে অন্যদিকে শেভিং এর ঝামেলা না থাকায় ত্বকে কোনো কেমিক্যাল এর ব্যবহার করতে হয়না।

ব্রণ থেকে রক্ষা সময়ের সাথে সাথে ব্রণের সমস্যা এখন পুরুষদেরও মাথা ব্যথার অন্যতম কারণ। শেভিং ফোম, ক্রিম ও আফটার শেভ লোশন সহ বিভিন্ন কেমিক্যাল প্রসাধনী ও ধুলোবালি এই সমস্যা বাড়িয়ে দেয়। কিন্তু দাড়ি রাখলে এই সমস্যা থেকে সমাধান মেলে। তবে নিজের ত্বকের যত্নে পরিচর্যার বাইরে আর কিছু নেই।

বয়সের ছাপ দাড়ি রাখলে ত্বকে বয়সের ছাপ ধীরে ধীরে পড়ে। মার্কিন চর্মরোগ বিশেষজ্ঞরা ড. অ্যাডাম ফ্রাইডম্যান জানান, দাড়ি দিয়ে মুখের ত্বক ঢাকা থাকার ফলে সূর্যের আলোর ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করা যায় এতে ত্বকে কম ক্ষতি হয়। দেরিতে রিংকেল পড়ে ফলে ত্বকে বয়সের ছাপ পড়ে দেরিতে।

হাঁপানির সমস্যা কমায় দাড়ি নাকে মুখে ক্ষতিকর ধুলো-বালি ঢুকতে বাঁধা দেয় ফলে হাঁপানির সমস্যা অনেকাংশে কমে আসে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড