• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাবুর টিফিন নিয়ে যত দুশ্চিন্তা?

  অধিকার ডেস্ক    ০৪ জানুয়ারি ২০১৯, ১২:১৪

টিফিন
ছবি : সংগৃহীত

নতুন বছর তাদের জন্য একটু বিশেষ যাদের আদরের সোনামণি ঘরের চৌকাঠ পেরিয়ে পা বাড়িয়েছে স্কুলের পথে। শিশুকে স্কুলের ভিন্ন পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে প্রথম কয়েকটা দিন বেশ খাটুনি খাটতে হয় মা-বাবাকে। বিশেষ করে টিফিন নিয়ে চিন্তার শেষ নেই।

যে সময় বাবু স্কুলে থাকবে সে সময়ের জন্য তাকে হালকা কোনো খাবার দিতে হবে। আবার এমন খাবারও দেওয়া যাবে না যে খেতে তার কষ্ট হয়। তাহলে কী দেবেন টিফিনে? কী দিলে পুষ্টির চাহিদাও পূরণ হবে আবার ওর জন্য খেতে সহজ হবে?

ডিম-

টিফিন হিসেবে ডিম হতে পারে একটি আদর্শ খাবার। এতে রয়েছে প্রোটিন, ভিটামিন এ এবং ভিটামিন ডি, ফোলেট, রিবোফ্লাভিন এবং ওমেগা-৩ ফ্যাট। এ উপাদানগুলো শিশুদের হাড় শক্ত করে, চোখের দৃষ্টিশক্তি বাড়ায়, দৈহিক গঠনে সাহায্য করে।

শিশুকে প্রতিদিন একটি করে ডিম খাওয়ান। সেদ্ধ ডিম সবচেয়ে বেশি উপকারী। তবে বাবু যদি এভাবে খেতে না চায় তবে ডিম ভেজে স্যান্ডুইচ বা রোল বানিয়ে দিতে পারেন। চাইলে পাউরুটি দিয়ে ডিম ভেজে দিতে পারেন। ওর খেতে সুবিধা হবে।

সেদ্ধ ছোলা-

শরীরের জন্য একটি উপকারী খাবার ছোলা। তবে শুধু ছেদ্ধ তো শিশুরা খেতে চাইবে না। তাই, সেদ্ধ ছোলার ডাল বেটে তার সঙ্গে ইচ্ছেমতো সবজি মিশিয়ে বানিয়ে ফেলুন বার্গারের প্যাটিজ। ছোলার ডালে রয়েছে প্রচুর ফাইবার। এছাড়াও রয়েছে ফোলেট, ক্যালসিয়াম, আয়রনের মতো উপকারী সব উপাদান। ভাজার চাইতে বাটা ছোলার উপকারিতা বেশি।

খাবার দিন বুঝে শুনে-

অনেকেই শিশুদের টিফিনে চিপস, চকলেট ইত্যাদি দেন। শিশুদের জন্য প্রক্রিয়াজাত খাবার খুবই ক্ষতিকর। তাই আপনার সোনামণির খাদ্যতালিকায় টাটকা খাবার রাখুন। বাড়তি রংযুক্ত খাবার এড়িয়ে চলুন। শিশুকে সহজে বহনযোগ্য খাবার দিন। তেল, ঝোলসমৃদ্ধ খাবার এড়িয়ে চলুন।

সহজে নষ্ট হয়ে যায় এমন খাবার এড়িয়ে চলুন। টিফিন বক্সে দুগ্ধজাত খাবার না দেওয়াই ভালো।

খাবারে আনুন নতুনত্ব-

বাচ্চারা নতুনত্ব ভালোবাসে। দেখতে ভালো লাগলে, সে খাবার খেতেও মজা পায় তারা। তাই এমনভাবে খাবার তৈরি করুন যেন তা দেখতে সুন্দর দেখায়। খাবারকে রঙিন করে তুলুন। নানা রঙের ক্যাপসিকাম, লাল আপেল, কমলা গাজর, সবুজ শাক, হলুদ ভুট্টা সবকিছুতে ভরে উঠুক তার টিফিন বক্স।

টিফিন বক্স নির্বাচন-

প্লাস্টিকের কন্টেইনার ও ফ্লাক্সের পরিবর্তে স্টিল বা সিলিকনের টিফিন বক্স ও বোতল ব্যবহার করুন। টিফিন বক্সের সঙ্গে চামচ, রুমাল, টিস্যু, হাত ধোয়ার উপকরণ ইত্যাদিও দিয়ে দিন। শিশু যেন খাওয়ার আগে হাত ধুয়ে নেয় তা তাকে শিখিয়ে ও বুঝিয়ে দিন।

আপনার সোনামণি কী খেতে ভালোবাসে তা আপনিই ভালো জানেন। স্বাস্থ্যকর আর পছন্দের খাবারই দিন তার টিফিনে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড