• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আপনার সঙ্গী অন্য কারও প্রতি আসক্ত, কারণ...

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৩ ডিসেম্বর ২০১৮, ০৮:৫১
সম্পর্ক
ছবি : প্রতীকী

পরনারীতে আসক্তির কারণে অনেক পুরুষকেই অসুখী জীবন কাটাতে হয়। কথাটি নারীদের ক্ষেত্রেও খাটে। ব্যাপারটি এমন নয় যে, যাদের মধ্যে এই আসক্তি কাজ করে তারা নেতিবাচক কোনো কাজ করছেন না। অবশ্যই তাদের কাজটি ঘৃণ্য। তবে হ্যাঁ, এক্ষেত্রে লক্ষ্য করার মতো ব্যাপারটি হচ্ছে এই যে, এই প্রতারক মানুষটি এডিএইচডিতে আক্রান্ত নয় তো?

এডিএইচডির পুরো অর্থ- অ্যাটেনশন ডেফিসিট/হাইপারঅ্যাক্টিভিটি ডিজঅর্ডার। এই মানসিক সমস্যায় আক্রান্ত ব্যক্তির ক্ষেত্রে কেবল একটি বিষয়ে আগ্রহ বজায় রাখা কঠিন হয়ে পড়ে। এছাড়াও, নতুন কোনো আকর্ষণের দ্বারা তারা প্রলোভিত হয়ে পড়ে অনেক বেশি। শুধু কি পরনারীতেই আপনার সঙ্গী আসক্ত? অন্যান্য যেকোনো নতুন প্রলোভনের দিকে তার মনোযোগ কি বেশি থাকে?

আপনার সঙ্গী যদি এডিএইচডিতে আক্রান্ত হয়ে থাকে, সেক্ষেত্রে-

১। আপনার সঙ্গী বেশিরভাগ সময় বর্তমানে মনযোগী থাকবেন বেশি। সাধারণত, এডিএইচডির ভুক্তভোগীরা বর্তমানের কোনো ব্যাপারেই বেশি মগ্ন থাকেন। এ সময় অতীতের দিকে মনোযোগ দিতে পারেন না তারা। অনেক সময়, বর্তমানের কোনো একটি কাজ থেকে বিরত থাকলে ভবিষ্যতে উপকারিতা পাওয়া যাবে, এমনটা বুঝতে পারলেও নিজেদের আবেগ নিয়ন্ত্রণ করতে পারেন না তারা।

২। তিনি অনেক বেশি পরিমাণে আপনার কথার উল্টো কাজটা করতে চাইবেন। এমন নয় যে, তিনি অন্য কারও সাথে সম্পর্কে আবদ্ধ হতে চাইছেন। তবে, আপনার প্রশ্নগুলো তার জন্য অহেতুক বলে মনে হবে। ফলে আপনার সঙ্গী দ্রুত রেগে যাবেন আপনার কথায় এবং আপনি যেটা চাইছেন না সেটাই করার চেষ্টা করবেন।

৩। আপনার সঙ্গী সহজেই থেমে যেতে পারবেন না। কারণ, এডিএইচডিতে আক্রান্ত ব্যক্তিরা নিজেদের আবেগ নিয়ন্ত্রণ করতে পারেন না। যেকোনো সমস্যার সময় থেমে গিয়ে বিরতি নিলে সেটি সম্পর্কে ভাবার সময় পাওয়া যায়। কিন্তু এই কাজটিই করতে পারেন না এই মানুষগুলো। খুব দ্রুত যেকোনো সিদ্ধান্তে পৌঁছে যান তারা।

৪। আপনার সাথে সহজে কোনো কথায় একমত হবেন না। এই সমস্যায় আক্রান্ত ব্যক্তি হয়তো যেকোনো বাজে পরিস্থিতি এড়াতে আপনাকে সমর্থন করবেন, তবে পরবর্তী সময় তিনি যেটা ভালো মনে করেন সেটাই করবেন। বিশেষ করে, ছেলেরা এই বাজে পরিস্থিতি এড়াতে মিথ্যে বলে থাকেন বেশি। তবে যেভাবেই হোক না কেন, তারা বেশিরভাগ ক্ষেত্রে আপনার সাথে একমত হবেন না।

কী করবেন এই সময়?

অবশ্যই এক্ষেত্রে আপনার সম্পর্ককে সুন্দর করার জন্য বেশ কিছু পদক্ষেপ নিতে পারেন আপনি। তাতে করে আপনার সঙ্গীর অন্যদের সাথে বাড়তি মেলামেশা বা সম্পর্ক তৈরির প্রবণতা কমে যাবে। চলুন, দেখে নেওয়া যাক পুরো ব্যাপারটিকে সুন্দর করে তোলার কিছু কার্যকরী কৌশল-

১। কারণ খুঁজে বের করুন

আপনার সঙ্গী এমনটা কেন করছেন? অন্য কারও সাথে এমন বাড়তি সম্পর্ক গড়ে তুলছেন কেন তিনি? হয়তো ব্যাপারটি এমন যে, তিনি অন্য নারী বা পুরুষের সাথে কথা বললে আনন্দ পাচ্ছেন। অথচ, আপনার সাথে তার কথা বলতে ইচ্ছে হচ্ছে না একেবারেই। প্রথমেই এই সমস্যার কারণ খুঁজে বের করুন। যদি এডিএইচডি এর কারণ হয়ে থাকে, তাহলে মানসিক চিকিৎসকের সাথে কথা বলুন।

২। অতিরিক্ত নজরদারী বন্ধ করুন

অতিরিক্ত নজরদারী আপনার সঙ্গীর মধ্যে জেদ এবং রাগ তৈরি করতে পারে। তাই, এমন কোনো কাজ থেকে বিরত থাকুন।

৩। অসম্মতির জায়গা রাখুন

এমনটা হতেই পারে যে, আপনার সঙ্গী আপনার কথার সাথে একমত নন। তিনি যেন সেটি আপনাকে ভয় ছাড়াই বলতে পারেন সেই জায়গাটি তৈরি করুন।

এমনটা হতেই পারে যে, আপনার সঙ্গী চাইছেন এই সমস্যা থেকে নিজেকে বের করে আনতে। তবে বারবার ব্যর্থ হচ্ছেন তিনি। তেমনটা হলে রাগারাগি বা আবেগ দিয়ে নয়, যুক্তি দিয়ে কাজ করুন। আপনার সঙ্গীর সাথে যোগাযোগ বাড়িয়ে তুলুন। অভিযোগ দিয়ে নয়, ভালোবাসা দিয়ে তাকে পুরো ব্যাপারটি বোঝান। সূত্র : সাইকোলজি টুডে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড