• সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

অন্যের হেলমেট ব্যবহারে বাড়ছে মাথার ত্বকের সমস্যা!

  অধিকার ডেস্ক    ০৫ ডিসেম্বর ২০১৮, ১২:২৬

হেলমেট
ছবি : প্রতীকী

কম সময়ে গন্তব্যে পৌঁছানোর জন্য রাইড শেয়ারিং মাধ্যমগুলো এখন অনেক মানুষেরই পছন্দের তালিকায় শীর্ষে। একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন হাসান মাহবুব। প্রতিদিন সকালে অফিসে যাওয়ার জন্য ব্যবহার করেন রাইড শেয়ারিং মাধ্যম। সবই ঠিকই আছে, কিন্তু সমস্যা দেখা দিয়েছে মাথার ত্বকে। ইদানীং চুলে প্রচুর খুশকি আর সে সঙ্গে চুল ওঠা সমস্যা তো আছেই। 

প্রতিদিন ভিন্ন ভিন্ন মানুষের ব্যবহার করা হেলমেট ব্যবহার করার কারণে মাথার ত্বকের সমস্যায় ভুগছেন এমন অনেকেই। ত্বক বিশেষজ্ঞদের মতে মাথার ত্বকে সাধারণত যেসব ছত্রাকঘটিত অসুখ, এই যেমন- চুল পড়ে যাওয়া বা মাথার ত্বকে প্রদাহ হওয়ার যে প্রবণতা সারা বছরই থাকে, বিশেষ করে শীতে বাড়ে, তার অন্যতম কারণ এই একই টুপি ও হেলমেট ব্যবহার।

চিকিৎসকরা মনে করেন সব সময়ই আলাদা টুপি বা হেলমেট ব্যবহার করা উচিত। কেননা হেলমেট বা টুপি পরে থাকলে মাথার ত্বক ঘেমে যায় এবং জীবাণু হেলমেটের গায়ে লেগে যায়। ফলে একই হেলমেট বা টুপি ভিন্ন মানুষ ব্যবহার করে এ ধরনের সমস্যাগুলো ছড়িয়ে পড়ে। 

তাহলে উপায়? 

একান্তই যদি একই টুপি বা হেলমেট ব্যবহার করতে হয় তবে ব্যবহারের পূর্বে কড়া রোদে দিয়ে রাখুন। এতে জীবাণু কিছুটা মরে যাবে। হেলমেট ব্যবহারের ক্ষেত্রে নরম ভেজা কাপড় দিয়ে ভালো করে ভেতরের অংশ মুছে তারপর মাথায় পরুন। কিংবা মাথায় নরম রুমাল বা কাপড় জড়িয়ে তার ওপর হেলমেট পরুন। 

আর যদি কোনো উপায়ই না থাকে তবে ঘরে ফিরে অবশ্যই অ্যান্টিসেপ্টিক লোশন মেশানো পানি দিয়ে মাথা ধুয়ে নিন। অন্যের হেলমেট বা টুপি ব্যবহারে সচেতন থাকুন সবসময়। 
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড