• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মার্টফোনের সাহায্যে করতে পারেন এসব ঘরোয়া কাজও!

  অধিকার ডেস্ক    ০৫ ডিসেম্বর ২০১৮, ১১:২১

স্মার্টফোনের ব্যবহার
ছবি : প্রতীকী

সবার হাতে হাতে এখন স্মার্টফোন। আর তাইতো মানুষ সময় দেখা, হিসাব করা থেকে শুরু করে টর্চ জ্বালানো, তাপমাত্রা দেখা সব কাজেই ব্যবহার করেন এটি। ঘড়ি, ক্যালকুলেটর এসব ব্যবহার যেন অনেকখানিই কমিয়ে দিয়েছে স্মার্টফোন। জানেন কি, এসব বাইরেও প্রতিদিনের আরও অনেক কাজ করা সম্ভব ছোট্ট এই মোবাইল ফোন দিয়ে? চলুন জেনে নেওয়া যাক স্মার্টফোন আর কী কী কাজে লাগাতে পারেন-

ঘরের কোন জায়গায় কোন আসবাবপত্র রাখবেন বুঝে উঠতে পারছেন না। হাতের কাছে মাপার জন্য ফিতেও নেই। তবে উপায়? সমাধান রয়েছেই স্মার্টফোনেই। প্লে স্টোর থেকে ডাউনলোড করে ফেলুন দূরত্ব মাপার অ্যাপ। এবার নির্দেশনা মেনে খুব সহজেই করে ফেলতে পারবেন মাপজোকের কাজ।

টিভির রিমোট কিছুতে কাজ করছে না। সমস্যা কি ব্যাটারির নাকি রিমোটাটাই নষ্ট হয়ে গেছে? দ্বিধায় না থেকে স্মার্টফোনের মাধ্যমে জেনে নিন। কীভাবে? স্মার্টফোনে ক্যামেরা চালু করুন। এবার রিমোট কন্ট্রোলের মুখ ক্যামেরার দিকে তাক করে সুইচ টিপুন। ফোন ক্যামেরায় যদি রিমোট কন্ট্রোলের লাল আলো জ্বলতে দেখেন তবে বুঝবেন যন্ত্র ঠিকই আছে। বদলে ফেলুন ব্যাটারি।

রান্না কিংবা অন্য কোনো ঘরের কাজ করার সময় হাত নোংরা হয়ে যায়। এমন পরিস্থিতিতে যদি জরুরি কোনো কল আসে, কী করবেন? হাত দিয়ে না ধরেই রিসিভ করে ফেলুন কল। প্লে স্টোর খুঁজলেই পেয়ে যাবেন এমন অসংখ্য অ্যাপ।

গাড়ি চালানোর সময় পথ চেনার সুবিধার্থে জিপিএস ব্যবহার করেন অনেকেই। কিন্তু বারবার মোবাইল স্ক্রিনে তাকালে হতে পারে দুর্ঘটনা। চাইলে স্মার্টফোনের সাহায্যে গাড়ির সামনের কাঁচকেই বানিয়ে ফেলতে পারেন জিপিএস স্ক্রিন। ফোনের ব্রাইটনেস বাড়িয়ে চালু করুন জিপিএস সেটিংস। এরপর সামনের কাচের পাশের ড্যাশবোর্ডে মোবাইল রেখে দিন। মনে রাখবেন ব্রাইটনেস যেন যথেষ্ট থাকে, যাতে সামনের কাচে তার প্রতিফলন পরিষ্কারভাবে দেখা যায়। ব্যস, এবার গাড়ি চালান।

জানেন কি ফোন সুইচ অফ হয়ে গেলেও ফোন থেকে চাইলেই ম্যাসেজ পাঠাতে পারবেন আপনি। তার জন্য প্রয়োজন কেবল একটি অ্যাপের। গুগল প্লে স্টোর থেকে এমন একটি অ্যাপ ডাউনলোড করে নিন। এটি ইনস্টল করে ল্যাপটপ বা ডেস্কটপের সঙ্গে লিঙ্ক করে নিলেই পাঠাতে পারবেন ম্যাসেজ।

এখন থেকে তবে দৈনন্দিন কাজে ব্যবহার করুন এই কৌশলগুলো আর জীবন করুন আরও সহজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড