• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাগ রাখুন নিয়ন্ত্রণে

  অধিকার ডেস্ক    ০৩ ডিসেম্বর ২০১৮, ১৫:০৫

রাগ
ছবি : প্রতীকী

কথায় বলে ‘রেগে গেলেন তো হেরে গেলেন’। হার হোক কিংবা জিত, যে কোনো সম্পর্কে অবনতি ঘটাতে পারে রাগ। অনেকেই অল্পতেই রেগে যান, কেউবা রেগে যান পুরো বিষয় না বুঝেই। তবে এটি নিয়ন্ত্রণে রাখা উচিত যে কারোরই। চলুন জেনে নেওয়া যাক রাগ নিয়ন্ত্রণের কিছু কৌশল-

থেমে যান-

এমন কিছু বিষয় সবার জীবনেই থাকে যা তাকে রাগান্বিত করে ফেলে। এমন পরিস্থিতির জন্য থেমে যাওয়ার বিকল্প কিছু নেই। যখন কোনো বিষয় আপনার ভালো লাগবে না কিংবা বোঝাতে সক্ষম হবেন না তখন থেমে যান।

সমাধানের চেষ্টা করুন-

রাগের যদি কারণ থাকে তবে সমাধানের উপায়ও থাকবে। তাই না রেগে সমস্যা সমাধানের চেষ্টা করুন। আপনার ক্ষণিকের রাগ বড় কোনো ক্ষতির কারণ হতে পারে। অপরদিকে বিষয়টি বুঝে সমাধান করলে তা সবার জন্যই মঙ্গলজনক হবে।

অন্যদিকে মনোযোগ দিন-

যেসব ব্যাপারে আপনার রাগ হয়, সে সব দিকে মন না দিয়ে মনোযোগ অন্যদিকে দিন। রাগ হলে প্রিয় কাজ বা প্রিয় মানুষের সঙ্গে কথা বলুন। প্রিয় খাবার খেতে পারেন এ সময়। আপনার সময়টা ভালো কাটলে রাগও কমে যাবে।

ক্ষমা করতে শিখুন-

কেউই ভুলের ঊর্ধ্বে নয়। যার ওপর আপনি রাগ করছেন হয়তো সে ভুল করেছে। তার ওপর না রেগে তাকে ক্ষমা করে দিন। এতে সে নিজের ভুল বুঝতে পারবে।

পরিস্থিতি বুঝতে চেষ্টা করুন-

সব পরিস্থিতিতে রাগ দেখানো যায় না। এই ধরুন, অফিসের বসের সঙ্গে আপনি কখনো রাগ করবেন না। তবে কেন অন্যদের সঙ্গে রাগ করবেন? বরং পরিস্থিতি বুঝে নিজেকে নিয়ন্ত্রণ করতে শিখুন।

রাগের ফলাফল কখনোই ভালো কিছু বয়ে আনে না। তাই রাগ নিয়ন্ত্রণ করুন। প্রয়োজন হলে প্রতিদিন যোগব্যায়ামের অভ্যাস গড়ে তুলুন। এতে রাগ নিয়ন্ত্রণে থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড