• মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

ঘরের পরিবেশ বাড়াচ্ছে বয়স!

  অধিকার ডেস্ক    ০৭ নভেম্বর ২০১৮, ১৩:২৩

ঘরের পরিবেশ
ছবি : প্রতীকী

সৌন্দর্য ও স্বাস্থ্যসচেতন মানুষরা নিজেকে ভালো রাখতে কত কিছুই না করেন। নিয়ম মেনে খাবার খাওয়া, ডায়েট করা, নিয়মিত ব্যায়াম করা, সপ্তাহে দুই দিন রূপচর্চা করা- সবকিছুর পরও কি বেড়ে যাচ্ছে আপনার বয়স? চেহারায় পড়ছে বয়সের ছাপ? জানেন কি, কেবলমাত্র ঘরের পরিবেশই বাড়িয়ে দিতে পারে আপনার বয়স? চলুন জেনে নিই কীভাবে গৃহের পরিবেশ বাড়িয়ে দিচ্ছে বয়সের ছাপ- 

অফিসের শীতল আবহাওয়া- 

অফিস মানেই শীতাতপ নিয়ন্ত্রিত সুন্দর পরিবেশ। নিশ্চয়ই ভাবছেন তা কী করে স্বাস্থ্যের ক্ষতির কারণ হতে পারে। সারাদিন অফিসে থাকা আপনি হয়তো দিনের আলো একদমই দেখেন না। কারণ অফিসের ভেতর চলতে থাকে এসি আর জানালা থাকে বন্ধ। তাতে ঝোলানো থাকে ভারী পর্দা। আর এই পরিবেশেই আপনি কাটিয়ে দেন আট থেকে নয় ঘণ্টা। ফলে ঘরে দেখা দেওয়া আদ্রতার অভাব প্রভাব ফেলে আপনার ত্বকের উপরিভাগে। তাই খুব অল্প বয়সে চেহারায় পড়ে বলিরেখা। 

বেডরুমের পরিবেশ- 

রাতের একটা বড় অংশ শোবার ঘর বা বেডরুমেই কাটে আমাদের। প্রশান্তির জন্য সেখানে অনেকেই এসি লাগান। এর ফলে ঘরের আবহাওয়া স্বাভাবিক থাকে না, এর খারাপ প্রভাব পড়ে ত্বকে। 

রান্নাঘরের জীবাণু- 

রান্নাঘর এমন একটি স্থান যেখানে আপনাকে যেতেই হবে। আর সেখানে কাজ করতে হয় নানা কাঁচা সবজি, মাছ, মাংস থেকে শুরু করে মশলা বা হাড়ি পাতিল নিয়ে। সবকিছুতে আস্তানা থাকে জীবাণুর। আর রান্নাঘরের আবহাওয়া যদি হয় গুমোট, তবে তা ত্বকের ওপর বড় প্রভাব ফেলে। 

টয়লেটের নোংরা পরিবেশ- 

যতই পরিষ্কার পরিচ্ছন্ন রাখা হোক না কেন, টয়লেটে জীবাণুর ভিড় হয়ই। অনেকে আবার ঘরবাড়ি গুছিয়ে রাখলেও টয়লেট পরিষ্কারের ব্যাপারে থাকেন উদাসীন। আর নোংরা, অপরিষ্কার এই পরিবেশ সৃষ্টি করে ত্বকের নানা সমস্যার। বাড়িয়ে দেয় ত্বকের বয়স। 

কী করে তবে সুরক্ষিত থাকবেন?

ত্বকের সুস্থতা বজায় রাখতে ঘরের পরিবেশ রাখতে হবে আদ্র, জীবাণুমুক্ত ও পরিষ্কার। ঘরে গাছ রাখুন। সবুজের সংস্পর্শে থাকলে ঘরের আবহাওয়ার পাশাপাশি আপনার ত্বকও ভালো থাকবে। 

খুব বেশি প্রয়োজন না হলে এসি এড়িয়ে চলুন। বন্ধ ঘরে বেশি সময় না থেকে দেহে আলো বাতাস লাগিয়ে চলতে চেষ্টা করুন। 

রান্নাঘর ও টয়লেট পরিষ্কার রাখুন। গুমোটভাব দূর করতে প্রয়োজনে এক্সিট ফ্যান ব্যবহার করুন। নিজের ঘরের পরিবেশ ঠিক রাখার দায়িত্ব আপনারই। 
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড