• রোববার, ০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানসিক চাপে কঠিন রোগ, কাদের ঝুঁকি বেশি?

  লাইফস্টাইল ডেস্ক

১৫ মে ২০২২, ১৭:০৭
মানসিক চাপ
মানসিক চাপ। (ছবি : সংগৃহীত)

মারাত্মক সব রোগের কারণ হতে পারে উদ্বেগ ও মানসিক চাপ। মানসিক অবসাদ ও উদ্বেগ মানুষের স্বাস্থ্যের ওপর কী প্রভাব ফেলে, তা উঠে এসেছে সাম্প্রতিক একটি গবেষণায়। সেখানে জানানো হয়েছে, মানসিক অবসাদ ও উদ্বেগ মানুষের স্বাস্থ্যের ওপর কী প্রভাব ফেলে।

অ্যাসোসিয়েসন অব ডিপ্রেশন অ্যান্ড অ্যাংজাইটি উইথ দ্য অ্যাকুমুলেশন অব ক্রনিক কন্ডিশনস নামক একটি গবেষণাপত্রে এ বিষয়ে বিশদ বিবরণ মিলেছে। বয়স ও লিঙ্গভেদে মানসিক চাপ স্বাস্থ্যের ওপর কীভাবে প্রভাব ফেলে চলুন জেনে নেওয়া যাক-

এই গবেষণায় আমেরিকার মিনেসোটা স্টেটের ৪০ হাজার ৩৬০ জন মানুষের ওপর সমীক্ষা চালানো হয়। যেখানে অংশগ্রহণকারীদের বয়স ছিল যথাক্রমে ২০, ৪০ ও ৬০ বছর। বয়স অনুযায়ী তিন ক্যাটাগরিতে ভাগ করা হয় তাদের। পাশাপাশি মানসিক স্বাস্থ্যের ওপর ভিত্তি করে গঠন করা হয় চার শ্রেণি। যেমন- উদ্বেগে ভুগছেন যারা, মানসিক অবসাদগ্রস্ত, যারা দুটি সমস্যায়ই ভুগছেন ও যারা কোনো সমস্যায়ই ভুগছেন না। এভাবেই ক্যাটাগরি করা হয়।

গবেষণার ফল বলছে, যে কোনো বয়সী নারীদের ক্ষেত্রে মানসিক চাপ দীর্ঘস্থায়ী শারীরিক রোগের ঝুঁকি বাড়ায়।

অন্যদিকে ২০ বছরের বেশি বয়সীরা যদি দুশ্চিন্তা ও মানসিক অবসাদে ভোগেন তাহলে প্রায় ১৫ রকম গুরুতর ও দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বেড়ে যেতে পারে। এই ১৫ রোগের মধ্যে আছে- উচ্চ রক্তচাপ, হাঁপানি, সিওপিডি, বিভিন্ন ধরনের ক্যানসারের মতো রোগ।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড