• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শক্ত থাকুক মনোবল

  লাইফস্টাইল ডেস্ক

১৫ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৩৩
মনোবল
পরিবর্তনে ঘাবড়ে যাবেন না (ছবি : সংগৃহীত)

সময় সবসময় অনুকূলে থাকে না। কখনো কখনো জীবনে প্রতিকূল অবস্থার সম্মুখীন হতে হয়। এতে মানসিকভাবে দুর্বল হয়ে পড়েন অনেকেই। হারিয়ে ফেলেন নিজের প্রতি আত্মবিশ্বাস।

হতাশা আর অস্থিরতা মনোবল গ্রাস করে নেয়। মানসিকভাবে নিজেকে শক্ত করতে তাই সবার আগে মনকে স্থির করতে হবে। ভাগ্যের ওপর দোষ দেওয়া কিংবা নিজের কাজের জন্য বারবার অনুশোচনায় পড়া কোনটিই উচিত নয়। চলুন তবে জেনে নেওয়া যাক নিজেকে মানসিকভাবে শক্ত রাখতে আর মনোবল বাড়াতে কী করবেন?

লক্ষ্য স্থির রাখা-

জীবনে চলার পথে লক্ষ্য স্থির রাখা খুব জরুরি। যদি পাশে দাঁড়ানোর মতো কাউকে না পান তাহলে ভয় পাবেন না। নিজেই নিজের শক্তি হয়ে সামনে এগিয়ে চলুন। নিজের জীবনের লক্ষ্যের দিকে নিজেই অগ্রসর হোন, সফলতা মিলবেই।

নিজের প্রতি দুঃখিত না হওয়া-

নিজের প্রতি বারবার দুঃখিত হওয়ার কিছু নেই। বরং যা ঘটে গেছে তা থেকে শিক্ষা গ্রহণ করে সামনে এগিয়ে যান। নিজেকে নিয়ে আফসোস করলে সময় তো নষ্ট হবেই, সেসঙ্গে মনোবলও হারাবেন।

অপছন্দের কাজ না করা-

কোনো কাজ যদি আপনার পছন্দ না হয়, তবে মনের বিরুদ্ধে গিয়ে তা করার প্রয়োজন নেই। কেননা, অপছন্দের কাজে সফল হওয়ার সম্ভাবনা কম থেকে। তার চেয়ে বরং যে কাজ আপনি মন থেকে ভালোবাসেন তাই করুন।

পরিবর্তনে ঘাবড়ে না যাওয়া-

জীবনে চলার পথে যে কোনো সময় পরিবর্তন আসতেই পারে। এই পরিবর্তনে ঘাবড়ে যাওয়া চলবে না। পরিবর্তনকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করুন। দেখবেন, দ্রুত তার সঙ্গে মানিয়ে নিতে পারছেন।

অন্যের কথার গুরুত্ব না দেওয়া-

নিজেকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে শিখুন। নিজের জীবন কীভাবে কাটাবেন, কী করলে ভালো থাকবেন- তা আপনার একান্ত নিজের সিদ্ধান্ত। জীবনের সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব কখনোই অন্যের হাতে দেবেন না। অন্যের কথা গুরুত্ব না দিয়ে নিজের মতো বাঁচুন।

একই ভুল বারবার না করা-

মানুষ মাত্রই ভুল, তবে একই ভুল বারবার করা চলবে না। এভাবে করতে থাকলে ধীরে ধীরে নিজের মনোবল ভেঙে যাবে। আর তাই একই ভুল বারবার না করে ধীরে সুস্থে কাজ করুন।

ব্যর্থতা জীবনেরই অংশ। কোনো কাজে ব্যর্থ হলে ভেঙে পড়বেন না। কী কী ভুল রয়েছে তা খুঁজে বের করে আবার চেষ্টা করুন, মনোবল শক্ত রাখুন। এক সময় ঠিকই সফল হবেন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড