• শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাক্তনকে ভুলতে যা করবেন

  লাইফস্টাইল ডেস্ক

২৬ জানুয়ারি ২০২২, ১২:৪৩
সম্পর্ক
একা থাকবেন না (ছবি : সংগৃহীত)

প্রযুক্তির এই যুগে বিশ্বে সম্পর্ক যেমন খুব দ্রুত গড়ে আবার তেমনি দ্রুত ভেঙে যাওয়ার সম্ভাবনাও থাকে। একটি সুন্দর সম্পর্কে বিচ্ছেদ কারোরই কাম্য নয়। তবুও মনোমালিন্য বা বিভিন্ন কারণে নষ্ট হয়ে যেতে পারে তা। প্রাক্তনের সাথে কাটানো মধুর সময়ের স্মৃতি বারবার মনে পড়ে। যা মন আরও খারাপ করে দেয়।

অনেক সময় সম্পর্ক থেকে বেরিয়ে আসার পরও প্রাক্তনকে ভোলা যায় না। সেক্ষেত্রে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা। ব্যক্তির জীবনে সেই অবস্থা বিশেষ প্রভাব ফেলে। তাই যত দ্রুত সম্ভব এই অবস্থা থেকে বেরিয়ে আসতে হয়। আসুন তবে জেনে নেওয়া যাক প্রাক্তনের স্মৃতি ভুলতে যা করণীয়-

পরিবারের সান্নিধ্যে থাকুন

বিচ্ছেদের পর যতটা সম্ভব পরিবারের সঙ্গে সময় কাটান। তাদের সঙ্গে হাসুন ও আনন্দ করুন। বাবা-মায়ের সঙ্গে গল্প করুন। তাদের আনন্দেই নিজের খুশি খুঁজে নিন। এতে মন হালকা হবে।

বন্ধুদের সঙ্গে রাখুন

বন্ধুদের কাছ থেকে দূরত্ব বাড়াবেন না। জীবনের অন্যতম আশির্বাদ হলো ভালো বন্ধু। আপনার এই অবস্থায় সবচেয়ে কাছের বন্ধুদের সঙ্গে সময় কাটান। প্রয়োজনে তাদেরকে সমস্যার কথা বলুন।

ভ্রমণ করুন

ঘরে বন্দি না থেকে ঘুরতে বের হোন। বাইরের দুনিয়া দেখুন। ভ্রমণ করুন আপনার পছন্দের জায়গায়। অনেকেই বিচ্ছেদের পর নিজেকে একাকী রাখেন। এই অভ্যাস আপনাকে আরও হতাশাগ্রস্ত করে দিবে। তাই ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়ুন আর মনকে সতেজ করে তুলুন।

সামাজিক যোগাযোগ মাধ্যম এড়িয়ে চলুন

এই সময় যতটা সম্ভব সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দূরে থাকুন। বিভিন্ন গবেষণা জানাচ্ছে, বিচ্ছেদের পর প্রাক্তনকে ভুলতে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার কমিয়ে আনুন। এমনকি তার প্রোফাইলেও ঢুঁ মারবেন না।

মাদক থেকে দূরে থাকুন

ধূমপান বা মদ্যপান এড়িয়ে চলুন। বিরহে বা দুঃখে অনেকেই ভুল পথে পা বাড়ান। যা ব্যক্তি জীবনে ও ক্যরিয়ারে নেতিবাচক প্রভাব ফেলে। এমনকি শারীরিক সমস্যাও দেখা দিতে পারে এসবের কারণে। তাই যতটা সম্ভব ধূমপান বা মদ্যপান থেকে দূরে থাকুন।

তারপরও যদি সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তবে মনোবিদের শরণাপন্ন হতে পারেন। তার দেওয়া নির্দেশনা অনুযায়ী চলুন, সুস্থ থাকুন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড