• শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জানা গেল ওমিক্রনের আরও ২টি লক্ষণ

  লাইফস্টাইল ডেস্ক

০৩ জানুয়ারি ২০২২, ১৩:০১
ওমিক্রন
ওমিক্রন (ছবি : সংগৃহীত)

নতুন বছরে ওমিক্রন সংক্রমণ ভয় ধরিয়ে দিয়েছে বিশ্ববাসীর মনে। বিশ্বের বিভিন্ন স্থানে করোনা আক্রান্তের সংখ্যাও বাড়ছে। এরই মধ্যে করোনার নতুন ধরন ওমিক্রনে পার্শ্ববর্তী দেশ ভারতসহ বিশ্বের অন্যান্য স্থানে বেড়ে চলেছে সংক্রমণ।

এরই ধারাবাহিকতায় ওমিক্রন নিয়ে বেশ দুশ্চিন্তার মধ্যে রয়েছেন চিকিৎসাবিজ্ঞানীরা। গত বছরের নভেম্বরের শেষ দিকে মানুষ প্রথম জেনেছে এই ভাইরাসের কথা। মাত্র একমাস কাটতে না কাটতেই পুরো বিশ্বে আতঙ্ক ছড়িয়ে দিয়েছে এই ভাইরাস।

বিজ্ঞানীরা এক গবেষণায় দেখেছেন, এই নতুন করোনা ভাইরাসের স্পাইক প্রোটিনে পরিবর্তন ঘটেছে। এ কারণেই ভাইরাসটি হয়ে উঠেছে মারাত্মক সংক্রামক। অর্থাৎ এই ভাইরাস খুব সহজেই একজন মানুষ থেকে অন্য মানুষে পৌঁছে যেতে পারে। আর ভাইরাসটির এই গুণের কারণেই তাকে ভয় পাচ্ছে চিকিৎসাবিজ্ঞানীরা।

দক্ষিণ আফ্রিকায় প্রথম খোঁজ মেলে ওমিক্রনের। এরপর থেকেই বিশ্বের বিভিন্ন দেশে বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা।

বিশেষজ্ঞরা বলেছেন, ভাইরাসটিকে চিহ্নিত করে প্রথমেই আক্রান্ত ব্যক্তিকে আইসোলেশনে রাখতে হবে। এবার আসুন জেনে নেয়া যাক ওমিক্রনের লক্ষণগুলো সম্পর্কে-

১. মাথাব্যথা, ২. শরীরে ব্যথা, ৩. শুকনো কাশি, ৪. গলা ব্যথা ও ৫. গলার স্বরে পরিবর্তনসহ স্বাদ-গন্ধ চলে যাওয়া। এছাড়া শ্বাসকষ্টের ঘটনা কিছু ক্ষেত্রে ঘটতে দেখা গেছে।

তবে আশার কথা হলো, এই ভাইরাসের উপসর্গ বেশিরভাগ ক্ষেত্রেই মৃদু। এরই মধ্যে ওমিক্রনের আরও নতুন ২টি উপসর্গ দেখা দিয়েছে।

জোয়ে কোভিড স্টাডি অ্যাপ ওমিক্রনের দুটি অজানা উপসর্গকে সামনে এনেছে। এই দুটি উপসর্গ এতদিন কারও জানা ছিল না। উপসর্গ দুটি হলো- বমি হওয়া ও ক্ষুধা কমে যাওয়া।

এই অ্যাপের প্রধান বলছেন, বর্তমানে কোভিড আক্রান্ত রোগীর মধ্যে এ দুটি লক্ষণ বেশি দেখা দিচ্ছে। যার মধ্যে করোনা টিকা নেওয়া ব্যক্তিরাই বেশি।

বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন এসব লক্ষণ দেখা দিলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে। দ্রুত এই রোগ চিহ্নিত করা সম্ভব হলেই এ থেকে মিলতে পারে মুক্তি।

এক্ষেত্রে দুটি টিকা নেওয়া থাকলেও কিন্তু আপনি সুরক্ষিত নন। কারণ টিকা নেওয়ার পরও মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছেন। তাই সাবধানতা বজায় রাখুন।

ওমিক্রন রুখতে মানতে হবে কোভিড নিয়মাবলী। অবশ্যই মাস্ক পরুন, স্যানিটাইজার ব্যবহার করুন, হাত ধুয়ে নিন সাবান দিয়ে। আর শারীরিক দূরত্বের বিধি-নিষেধ আবার মেনে চলুন। একমাত্র সচেতনতাই এই রোগ থেকে আমাদের দূরে রাখতে পারে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড