• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাশুড়িকে ভয়, ‘পেনথেরাফোবিয়ায়’ আক্রান্ত নন তো?

  লাইফস্টাইল ডেস্ক

১৮ ডিসেম্বর ২০২১, ১৩:০৮
শাশুড়ি
শাশুড়িকে ভয় (ছবি : প্রতীকী)

সবারই কোনো না কোনো ফোবিয়া বা ভয় রয়েছে। কেউ পানিতে নামতে ভয় পায়, কেউ আগুনকে আবার কেউ উচ্চতাকেও ভয় পায়। এই ধরনের ফোবিয়াগুলোর নির্দিষ্ট নামও রয়েছে। আমরা টেলিভিশনের পর্দায় প্রায়ই বউ-শাশুড়ির সম্পর্কের টানাপোড়ন দেখি। শাশুড়ির দাপটে সারাক্ষণ তটস্থ থাকে বউ। এমনটা শুধু পর্দায়ই নয়, বাস্তব জীবনেও ঘটে থাকে। আপনারা জানেন কি শাশুড়িকে ভয় পাওয়াও এক ধরনের ফোবিয়া। আর এ ফোবিয়ার নাম হলো পেনথেরাফোবিয়া।

পেনথেরা একটি গ্রিক শব্দ যার অর্থ হলো শাশুড়ি আর ফোবিয়া অর্থ হলো ভয়। ম্যাকমিলান ডিকশনারি অনুযায়ী পেনথেরাফোবিয়া হলো শ্বাশুড়িকে অপছন্দ করা বা ভয় পাওয়া। তবে এই পেনথেরাফোবিয়া আসলে অযৌক্তিক ও অতিরঞ্জিত ভয়।

অতীতের যেকোনো ভয় বা লজ্জাজনক ঘটনার কারণে মনে আতঙ্ক বাসা বাঁধে। অনেক ক্ষেত্রে পরিবারে মায়ের সাথে বা আশেপাশের ঘটে যাওয়া ঘটনা থেকে কিংবা সামাজিক কিছু কারণেও কোনো ব্যক্তি পেনথেরাফোবিয়ায় আক্রান্ত হতে পারেন।

পেনথেরাফোবিয়ার ঝুঁকি-

অন্যসব ফোবিয়ার মতো পেনথেরাফোবিয়ারও কিছু ঝুঁকি আছে। এই ফোবিয়ায় অতিরিক্ত আক্রান্ত ব্যক্তির মানসিক চাপ, উদ্বেগ বাড়তে থাকে। অনেকেই সামাজিক মেলামেশা থেকে নিজেকে গুটিয়ে নেন। অন্তর্মুখী হয়ে যান। অ্যাংক্সাইটি ডিসঅর্ডারের মতো মানসিক সমস্যা দেখা দেয়।

পেনথেরাফোবিয়ার লক্ষণ-

আপনি যে এই ফোবিয়ায় আক্রান্ত সেটা বুঝতে পারবেন যদি আপনার শাশুড়ি আশেপাশে থাকলে আপনার ভালো না লাগে, আতঙ্কিত হয়ে পড়েন, ঘাম ঝরতে থাকে। এর কারণ হয়তো সবসময় তিনি আপনার সমালোচনা করেন। কারও আবার রক্তচাপ বেড়ে যায়। বমিভাব, গা গোলানো, কাঁপুনি, পেট ব্যথা হয়। ফোবিয়া অতিরিক্ত হলে শাশুড়ির উপস্থিতিতে কথা বলার ক্ষমতাও হারান কেউ কেউ।

এমন ফোবিয়া থাকলে মনোবিদের পরামর্শ নেওয়া যেতে পারে। সঠিক চিকিৎসা পেলে এই ফোবিয়া থেকে পুরোপুরি মুক্তিও পেতে পারেন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড