• বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কেন খাবেন কাঁচা বাদাম?

  লাইফস্টাইল ডেস্ক

২৯ নভেম্বর ২০২১, ১১:৪৭
কাঁচা বাদাম
কাঁচা বাদাম (ছবি : সংগৃহীত)

পুষ্টিগুণ বিচারে বাদামের কোনো বিকল্প নেই বললেই চলে। তবে হরেক রকম বাদামের মধ্যে চিনাবাদাম আমাদের দেশে পরিচিত ও সহজলভ্য। সহজলভ্যতার কারণে হয়তো এর কদর কম। সাধারণত আমরা ভাজা বাদাম বেশি খেয়ে থাকি। তবে ভাজা বাদাম থেকে কাঁচা বাদামে পুষ্টিগুণ বেশি থাকে।

কাঁচা বাদামে রয়েছে ক্যালসিয়াম, প্রোটিন, ওমেগা ৩, ফ্যাট, আয়রন ও ভিটামিন ই। আসুন জেনে নিই কাঁচা বাদামের কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

ক্যানসার প্রতিরোধে

বাদামে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসার প্রতিরোধ করে, সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটায়। অ্যান্টিঅক্সিডেন্ট অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে কোষের ক্ষয় রোধ করে। তাছাড়া ত্বক ও শরীরের বয়স কমাতেও সাহায্য করে এটি।

হাড় গঠন ও মাংসপেশি মজবুত রাখতে

আমাদের শরীর গঠনে ও মাংসপেশি মজবুত রাখতে কাজ করে বাদামে থাকা প্রোটিন। বাদামে রয়েছে ফসফরাস যা হাড়ের ক্ষমতা বৃদ্ধি করে। তাই হাড়জনিত রোগ থেকে বাঁচতে চাইলে প্রতিদিন এক মুঠো কাঁচা বাদাম রাখতে পারেন আপনার খাবারের তালিকায়।

খারাপ কলেস্টেরলের মাত্রা কমাতে

কাঁচা বাদাম শরীরে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে খারাপ কোলেস্টেরল দূর করে। সেই সঙ্গে হৃদরোগের আশঙ্কাও কমিয়ে দেয়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে

বাদামে থাকা ম্যাগনেসিয়াম রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এই কারণেই চিকিৎসকরা ডায়াবেটিস রোগীদের বাদাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। নিয়মিত বাদাম খেলে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্তের আশঙ্কা প্রায় ২৫-৩৮ শতাংশ কমে যায়।

ওজন নিয়ন্ত্রণে

বাদাম খেলে ক্ষুধা কম লাগে যার ফলে বেশি খাবার খাওয়ার প্রবণতাও কমে যায়। সেই সঙ্গে শরীরে প্রয়োজনের অতিরিক্ত ক্যালোরি জমে ওজন বাড়ার সম্ভাবনাও কমিয়ে দেয়। এক্ষেত্রে একটি সাহায্যকারী খাবার হতে পারে কাঁচা বাদাম।

তাছাড়া কাঁচা বাদাম দিয়ে আপনি বাদামের দুধ তৈরি করেও খেতে পারেন অথবা সরাসরি চিবিয়ে খেতে পারেন। এক মুঠো কাঁচা বাদাম প্রতি দিন ডায়েটে রাখতে পারেন। তবে এর বেশি নয়, তাহলে আবার শরীরে চর্বি জমে যেতে পারে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড