• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতে ৫ খাবারে সতেজ থাকবে ত্বক

  লাইফস্টাইল ডেস্ক

২৪ নভেম্বর ২০২১, ১২:৩৯
খাবার
শীতের উপকারী খাবার (ছবি : সংগৃহীত)

শীত আসলেই আর্দ্রতা কমতে থাকে যার প্রভাবে ত্বক হয়ে পড়ে রুক্ষ ও শুষ্ক। ত্বক হারায় উজ্জ্বলতা, সঙ্গে হয়ে পড়ে নিষ্প্রাণ। এমন কিছু খাবার রয়েছে যা শীতকালে আমাদের ত্বকের জন্য বেশ উপকারী। আসুন জেনে নিই এমন পাঁচটি খাবার সম্পর্কে-

সাইট্রাস ফল

শীতকালে সাইট্রাস ফল খেতে পারেন। লেবু, কমলা, মালটা এ জাতীয় ফল। এর মধ্যে কমলা বেশি খেতে পারেন কারণ এতে থাকা ফাইবার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। সাইট্রাস ফলগুলো রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ায় এবং ত্বককে শীতকালীন নানা সংক্রমণ থেকে রক্ষা করে। এছাড়াও এগুলো ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে। ত্বকে এসব র‌্যাডিকেল যত কম থাকবে, ত্বক ততই সজীব থাকবে।

সবুজ শাক-সবজি

শীতকালে মৌসুমি সবজির সমাহার বসে। এসব সবুজ শাক-সবজিতে ভিটামিন এ, সি, কে প্রচুর পরিমাণে থাকে। ভিটামিন এ ত্বকের আর্দ্রতা ধরে রাখে। ভিটামিন সি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। ভিটামিন ছাড়াও এ ধরনের শাক-সবজিতে থাকে আয়রন ও খনিজ যা ত্বকের পাশাপাশি চুলকেও রুক্ষ হওয়া থেকে বাঁচায়। তাই, শীতের রূপচর্চায় অবশ্যই বেশি করে সবুজ শাকসবজি রাখতে পারেন।

শুকনো ফল

শুকনো ফলগুলোর মধ্যে রয়েছে বাদাম, কিসমিস, খেজুর, আখরোট ইত্যাদি। শুকনো ফলগুলোতে ভালো কোলেস্টেরল, আয়রন, প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড, ফাইবার এবং আরও অনেক দরকারি উপাদান থাকে। এই সমস্ত পুষ্টি উপাদানগুলো চুলের ঘনত্ব বজায় রাখে। সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও ত্বককে বাঁচায়। ত্বককে ভেতর থেকে স্বাস্থ্যবান করে শুকনো ফল। এতে থাকা ভিটামিন শরীরকে পর্যাপ্ত পরিমাণে গরম রাখে।

দানাদার শস্য

শীতে অনেক মৌসুমি শস্য পাওয়া যায়। ভুট্টা, রাগি, বাজরা ইত্যাদি শরীরের উষ্ণতা ধরে রাখে ফলে ত্বক সুস্থ থাকে। শস্যগুলো প্রচুর প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, উচ্চমাত্রার ফসফরাস ও ফাইবার সমৃদ্ধ। মাল্টি-গ্রেইন শুধু শরীরের ওজনই ঠিক রাখে না, ত্বকের উজ্জ্বলতাও বাড়ায়। এগুলোতে থাকা ভিটামিন বি ত্বক পরিষ্কার রাখে এবং আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

মসলা ও ভেষজ

প্রতিটি মসলার আছে নিজস্ব সুগন্ধ, আছে বিশেষ কিছু গুণ। শীতে প্রতিদিনের খাদ্য তালিকায় আদা, লবঙ্গ, দারুচিনি, এলাচ, কালো ও সাদা গোলমরিচ এবং খানিকটা রসুন যোগ করুন। চায়ের সঙ্গে যোগ করুন লবঙ্গ ও এলাচ। এতে ত্বকের ব্রণ ও কালচে ছাপ কমবে। দারুচিনি বাড়াবে হজমশক্তি। রক্ত সঞ্চালন উন্নত করে বলে এটি চুলের বৃদ্ধি ও চুল পড়া কমাতেও সাহায্য করে। রসুনের অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-এজিং, অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ত্বককে মসৃণ করে, যা শীতে খুব ভালো কাজ করে।

কেবল ত্বকের যত্নে নয়, এই শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এসব খাবার রাখতে পারেন আপনার প্রতিদিনের খাদ্য তালিকায়।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড