• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতে পাতে রাখুন লাউ

  লাইফস্টাইল ডেস্ক

২৩ নভেম্বর ২০২১, ১৪:১৭
লাউ
উপকারী সবজি লাউ (ছবি : সংগৃহীত)

শীতকালীন সবজিগুলোর মধ্যে লাউ অন্যতম। লাউয়ে আছে প্রচুর পরিমাণে সি, বি ও ডি। আরও আছে ক্যালসিয়াম, সোডিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ও পটাশিয়াম। লাউ খেলে পেট ঠান্ডা থাকে। শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং শরীরে পানির ঘাটতি পূরণে লাউ খুব ভালো কাজ করে। আসুন জেনে নিই শীতে লাউ খাওয়ার স্বাস্থ্য উপকারিতা-

রক্তে কোলেস্টরলের মাত্রা কমাতে দারুণ কার্যকরী লাউ। দীর্ঘদিন ধরে যারা কোলেস্টরলের সমস্যায় ভুগছেন তারা শীতকালে খাবারের তালিকায় লাউ রাখতে পারেন।

কোষ্ঠকাঠিন্য ও গ্যাস্ট্রিকের সমস্যায় এই সবজি খুবই উপকারী। নিয়মিত লাউ খেলে পেটের যাবতীয় সমস্যা কমে যায়। পেট ঠান্ডা থাকে। তাই পেটের নানা সমস্যার সমাধানে পাতে রাখুন লাউ।

শীতে পানি কম খাওয়ার ফলে শরীরে পানির অভাব দেখা দেয়। লাউয়ে রয়েছে প্রচুর মাত্রায় পানি, যা দেহের ভেতরে পানির অভাব মেটাতে যেমন বিশেষ ভূমিকা পালন করে থাকে, তেমনি পানিশূন্যতার মতো সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমিয়ে দেয়।

শীতে যেহেতু শরীরচর্চার ইচ্ছা কমে যায়, তাই এ সময় ওজন বাড়ে। আর ওজন কমাতে লাউয়ের ভূমিকা অনেক। শীতে নিয়মিত লাউ খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে লাউ খেতে পারেন। প্রতিদিন লাউয়ের রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে। এতে ঠান্ডাজনিত রোগগুলো কম হয়।

শীতে লাউ খেলে মিলবে নানা স্বাস্থ্য উপকার। তাই এই শীতে নিশ্চিন্তে খেতে পারেন এই উপকারী সবজি।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড