• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাড়িতে তৈরি ফেসপ্যাকে দূর করুন ত্বকের রুক্ষতা

  লাইফস্টাইল ডেস্ক

২২ নভেম্বর ২০২১, ১২:৫৫
ফেসপ্যাক
বাড়িতে থাকা উপাদান দিয়েই তৈরি করুন ফেসপ্যাক (ছবি : সংগৃহীত)

শীতের হিমেল হাওয়ায় ত্বক হয়ে পড়ে রুক্ষ ও নিষ্প্রাণ। এ সময় তৈলাক্ত ত্বকও রুক্ষ হয়ে পড়ে আর শুষ্ক ত্বকের ক্ষেত্রে তো কথাই নেই। শীতে ত্বক স্বাভাবিক আর্দ্রতা হারিয়ে ফেলে। এই আর্দ্রতা ধরে রাখার জন্য প্রয়োজন যত্ন ও হাতের কাছে থাকা কিছু প্রাকৃতিক উপাদান। ত্বকের রুক্ষতা দূর করতে বাড়িতে থাকা কিছু পরিচিত উপাদান দিয়েই বানিয়ে ফেলতে পারেন ফেসপ্যাক যা দূর করবে ত্বকের শুষ্কতা।

চলুন জেনে নেওয়া যাক এমন কিছু ফেসপ্যাক সম্পর্কে-

অলিভ অয়েল ও অ্যালোভেরার ফেসপ্যাক

এক চা চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে সমপরিমাণ অলিভ অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে ও গলায় ভালোভাবে লাগিয়ে সারা রাত রেখে সকালে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করুন। শীতে এই ফেসপ্যাক আপনার ত্বক রাখবে কোমল ও উজ্জ্বল।

দুধের সর ও মধুর ফেসপ্যাক

শীতের রুক্ষতা দূর করতে দুধের সর ও মধুর ফেসপ্যাক দারুণ কার্যকরী। এই দুটি উপাদান দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এর সঙ্গে কমলার খোসার গুঁড়া মেশাতে পারেন। ফেসপ্যাকের পাশাপাশি স্ক্রাবার হিসেবেও কাজ করবে এটি। গোসলের আগে প্যাকটি মুখে লাগিয়ে নিন। চাইলে পুরো শরীরেও মাখতে পারেন। মিনিট দশেক রেখে ধুয়ে নিন। এটি ব্যবহারে ত্বকের পরিবর্তনটা নিজেই দেখতে পাবেন।

মধু, ময়দা ও দুধের ফেসপ্যাক

মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে খুব ভালো কাজ করে আর ময়দার প্রলেপ ত্বকের ওপরে জমে থাকা মৃত কোষ দূর করে। দুধে থাকা ল্যাকটিক অ্যাসিড কাজ করে ত্বক পরিষ্কার করতে। এই তিনটি উপাদান মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। মুখে দিয়ে শুকানো অব্দি অপেক্ষা করুন। শুকালে ধুয়ে ধুয়ে ফেলুন। এটি ব্যবহারে আপনার ত্বক হয়ে উঠবে আরও উজ্জ্বল ও প্রাণবন্ত।

শীতের ত্বক ভালো রাখতে ঘরে থাকা এই সাধারণ উপাদান দিয়েই শুরু করে দিন ত্বকের যত্ন নেওয়া আর দূর করুন রুক্ষতা।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড