• রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানবদেহ সম্পর্কে আশ্চর্যজনক তথ্য

  লাইফস্টাইল ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০২১, ১৯:৩৫
আরামের ঘুম
আরামের ঘুম। (ছবি: সংগৃহীত)

বেঁচে থাকার জন্য সবচেয়ে বেশি কী জরুরি, বলুন তো? ঠিক ধরেছেন, অক্সিজেন। এই অক্সিজেন গ্রহণ এবং কার্বন ডাই অক্সাইড ত্যাগ করার মাধ্যমে আমরা আমাদের নিঃশ্বাসের স্বাভাবিক প্রক্রিয়া চালিয়ে যাই। ঠিক এভাবেই আমাদের মস্তিষ্ক থেকে পায়ের পাতা পর্যন্ত শরীরের প্রতিটি অঙ্গ আলাদা আলাদাভাবে কাজ করে। বিজ্ঞানীদের পক্ষে এখনও এর সবটুকু রহস্য উদঘাটন করা সম্ভব হয়নি।

আমরা যখন ঘুমিয়ে থাকি বা অলস বসে থাকি, তখনও আমাদের শরীর কাজ করতে থাকে। কারণ আমাদের শরীর কাজ করা বন্ধ করে দিলে থমকে যাবে আমাদের জীবনের স্পন্দনও। আমাদের শরীরের ভেতরের অনেককিছুই আমাদের অজানা। চলুন জেনে নেওয়া যাক তেমনই কিছু আশ্চর্যজনক তথ্য-

আমাদের শরীরে মোট কতগুলো কোষ আছে তা জানেন কি? বিজ্ঞানীদের দেওয়া তথ্য অনুসারে মানবদেহে মোট কোষ রয়েছে ৩৭.২ লক্ষ কোটি। আমাদের শরীরে ২০০ রকমের কোষ বিদ্যমান। ১০০ বিলিয়ন রয়েছে ত্বকের কোষ।

একটি শক্তিশালী কম্পিউটারের কার্যক্ষমতা দেখে আপনি অবাক হয়ে যান। কিন্তু আপনি জানেন কি আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতা এর থেকেও অনেকগুণ বেশি। আমাদের মস্তিষ্কের গঠন অত্যন্ত জটিল। এতে রয়েছে ১০০ বিলিয়ন নিউরন। গবেষণা অনুসারে, প্রতিদিন আমাদের মনে মোট ৬০ হাজার চিন্তা আসে।

অনুভব করার ক্ষমতা আমাদের আলাদা করে রাখে। আমরা বিভিন্নভাবে অনুভব করতে পারি। যেকোনো জিনিস অনুভব করার জন্য আমাদের শরীরে রয়েছে ৬০ মিলিয়ন সংবেদনশীল রিসেপ্টর।

আরও পড়ুন : স্ট্রোকের আগাম লক্ষণ

এবার চলুন জেনে নেওয়া যাক নিঃশ্বাস সম্পর্কে। সারাদিন এত যে অক্সিজেন গ্রহণ করছেন আর কার্বন ডাই অক্সাইড ত্যাগ করছেন, এর সংখ্যা কত হতে পারে ধারণা আছে কি? মজার ব্যাপার হলো, নিঃশ্বাসের সংখ্যা গুণতে গেলে আর কোনো কাজ করা সম্ভব হবে না সারাদিন। কারণ আমরা দিনে ২৩০৪০ বার শ্বাস নেই। যেখানে আমাদের হৃদয় ১১৫২০০বার স্পন্দিত হয়।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড