• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুস্থ থাকতে এই ৫ অভ্যাস এড়িয়ে চলুন

  লাইফস্টাইল ডেস্ক

১৬ জুলাই ২০২০, ০০:১৪
ছবি : সংগৃহীত

যথার্থ ওজন এবং সুস্থতা প্রত্যেকের জন্য জরুরি। কেবল সুস্থ থাকলেই আমাদের পক্ষে সব ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করা এবং যা চাই তা অর্জন করা সম্ভব। সুস্বাস্থ্যের কথা বললেও আমাদের সামনে আসা নানারকম ডায়েট ট্রেন্ড আমরা মিস করতে পারি না।

গুগলে ডায়েট লিখে সার্চ করলেই প্রচুর স্বাস্থ্যকর ট্রেন্ড দেখতে পাবেন। অনেকে সেসব মেনে চলতে গিয়ে শেষ পর্যন্ত হতাশ হয়। এ থেকে রক্ষা পেতে জানতে হবে কোন ট্রেন্ডগুলো আসলে আপনার জন্য ক্ষতিকর। সেগুলো এড়িয়ে চলতে হবে। টাইমস অব ইন্ডিয়া প্রকাশ করেছে এমন ৫টি ট্রেন্ডের কথা-

জুস ক্লিনজিং জুস ক্লিনজিং শরীর থেকে বিষাক্ত পদার্থগুলো বের করে ফেলা এবং ভিটামিন বজায় রাখার জন্য উপযুক্ত উপায় বলে মনে হতে পারে, তবে এটি সত্যিই সেভাবে কাজ করে না। এই ট্রেন্ড অনুসরণ করার সময়,আরও দীর্ঘ সময় ধরে পেট ভরিয়ে রাখা এবং সহজেই অন্ত্রের গতিবিধির পরিচালনার জন্য দরকারী আপনার শরীরের ক্ষুধার্ত হয়ে উঠতে পারে। ডিটক্সাইফাই করতে আপনাকে কোনো ক্লিনজিং ডায়েটে যেতে হবে না, আপনার লিভার এবং কিডনি প্রতিদিন এটি করে।

বুলেটপ্রুফ কফি এই পানীয়টি প্রথম পর্বতারোহীদের মধ্যে জনপ্রিয় হয়েছিল, যারা শিখেছিল যে যথেষ্ট পরিমাণে ফ্যাট যুক্ত করা দীর্ঘ সময়ের জন্য তাদের শক্তি বজায় রাখতে সহায়তা করে। এটি পরে ওজন কমাতে চান এমন লোকদের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে। যারা তাদের সকালের কফিতে মাখন, ঘি বা নারিকেল তেল যোগ করে পান করেন অনেকেই। বুলেটপ্রুফ কফির সমস্যা হলো এটি স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য প্রয়োজনীয় ফাইবার, প্রোটিন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিবিহীন। তদুপরি, অতিরিক্ত স্যাচুরেটেড ফ্যাট গ্রহণ হার্টের সমস্যায় ভুগছেন লোকদের জন্য ক্ষতিকারক হতে পারে।

গ্লুটেন ফ্রি ডায়েট গ্লুটেন ফ্রি ডায়েট বেশ ওভাররেটেড হয় এবং এটি কেবল গ্লুটেন অসহিষ্ণুতায় ভোগা লোকদের জন্যই ভালো। বাকিদের জন্য, এটি সত্যিই উপকারী হয় না। ডায়েট থেকে গ্লুটেন বাদ দিলে তা হজমের সমস্যা এবং প্রদাহজনিত অবস্থার কারণ হয়ে দাঁড়ায়। তাছাড়া এর কারণে শরীরে বেশ কয়েকটি পুষ্টির ঘাটতি হতে পারে। বেশিরভাগ প্যাকেটজাত পণ্য, যা গ্লুটেন ফ্রি হিসাবে লেবেলযুক্ত থাকে তা আসলে আপনার স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। সুতরাং, কোনো পণ্য কেনার আগে সব সময় লেবেলটি পড়ুন।

অ্যাক্টিভেটেড চারকোল পণ্য গত কয়েক বছরে অ্যাক্টিভেটেড চারকোল পণ্যগুলোর প্রতি মানুষের আগ্রহ বেড়েছে। অ্যাক্টিভেটেড কাঠকয়লা থেকে তৈরি পণ্যগুলোতে ভরা সুপারশপের তাকগুলো দেখতে পাবেন, কিন্তু এই পণ্যগুলো কীভাবে নিরাপদ এবং কার্যকর তা কি কখনো ভেবে দেখেছেন? বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন যে, অ্যাক্টিভেটেড কাঠকয়লার তৈরি পণ্যগুলো আমাদের শরীরে ভিটামিন এবং খনিজ শোষণে বাধা দিতে পারে। এমন কি আমরা ওষুধ খেলে সেখানেও প্রতিবন্ধকতা তৈরি করতে পারে।

আরও পড়ুন : স্টিম থেরাপিতে ত্বকের সুস্থতা

স্পোর্টস ড্রিঙ্ক আপনি যদি মনে করেন যে স্পোর্টস ড্রিঙ্কস স্বাস্থ্যকর, তবে সেটি ভুল। রঙিন পানীয়গুলো চিনি দিয়ে ভরা থাকে এবং এটি পান করার মাধ্যমে আপনি ওজন কমানোর লক্ষ্য থেকে সরে আসতে থাকেন! বিশুদ্ধ খাবার পানি আপনার ওয়ার্কআউট সেশনের মধ্যে শক্তি জোগানোর জন্য সেরা। স্পোর্টস ড্রিঙ্কগুলোতে ওয়ার্কআউট সেশনের সময় ঘামের আকারে বের হয়ে যাওয়া পটাসিয়াম এবং সোডিয়ামের ক্ষতি পূরণ করে এমন ইলেক্ট্রোলাইট রয়েছে। একান্ত দরকার ছাড়া স্পোর্টস ড্রিঙ্ক এড়িয়ে চলুন।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড