• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

আতঙ্কে নয়, ঘরে কাটানো দিনগুলো কাজে লাগান এভাবে

২২ মার্চ ২০২০, ১১:৩৫
করোনা ভাইরাস
সময় কাটান গাছের পরিচর্যা করে (ছবি- ইন্টারনেট)

পুরো বিশ্ব যেন গৃহবন্দি হয়ে পড়েছে করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে৷ জরুরি প্রয়োজন ছাড়া সবাইকে ঘরে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে৷ হঠাৎ করে মেলা ছুটিতে অনেকেই হাঁপিয়ে উঠছেন৷ সময় যেন কাটতেই চাইছে না। চাইলে কিন্তু ২-৩ সপ্তাহের এই ছুটিকে দারুণভাবে কাজে লাগাতে পারেন আপনি। 

অনেকেই ভাবছেন হোম কোয়ারেন্টিনে থাকা মানে একঘরে হয়ে যাওয়া, সবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া। ব্যাপারটি কিন্তু তেমন নয়। নিজের ও অন্যদের সুরক্ষা নিশ্চিতে সাময়িক দূরত্ব সৃষ্টি করাই হলো হোম কোয়ারেন্টিন৷ চলুন দেখে নেওয়া যাক ঘরে থাকার এই দিনগুলোতে আপনি কী কী কাজ করতে পারেন- 

সময় কাটান ইবাদত বা প্রার্থনায়

আপনি যদি মুসলিম হয়ে থাকেন তবে পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের পাশাপাশি নফল ইবাদতও করতে পারেন৷ পৃথিবী ও দেশের সার্বিক পরিস্থিতির উন্নতির জন্য আল্লাহর সাহায্য প্রার্থনা করুন। পড়তে পারেন আল কুরআনসহ অন্যান্য ধর্মগ্রন্থ । 

অন্য ধর্মের ব্যক্তিরা নিজ ধর্ম অনুযায়ী প্রার্থনা করুন৷ স্রষ্টার নিকট সাহায্য কামনা করুন। ধর্মীয় গ্রন্থ পড়ে সময় কাটান। 

বই পড়ুন 

হোম কোয়ারেন্টিনের এ সময় বই পড়ার জন্য একদম উপযুক্ত সময়। সময়ের অভাবে যে বইগুলো পড়া হয়নি সেগুলো পড়ে ফেলুন। পুরনো পড়া বইও নতুন করে পড়তে পারেন৷ ইন্টারনেট থেকে অনুপ্রেরণার জোগান দেবে এমন বইয়ের পিডিএফ পড়ে সময় কাটান। 

সময় দিন পরিবারকে 

ব্যস্ততা আমাদের অবসর দেয় না। আর তার কারণেই শেষ কবে পরিবারকে সময় দিয়েছেন মনেও করতে পারছেন না। ছুটির এই দিনগুলোকে এবার কাজে লাগান। পরিবারের সঙ্গে গল্প আড্ডায় মেতে উঠুন। সময় ভালো কাটবে। 

শিখুন নতুন কিছু 

কোন বিষয়ে আগ্রহ রয়েছে আপনার? সে সংক্রান্ত ইউটিউব টিউটোরিয়াল দেখুন। ঘরে থেকে নতুন করে কোনো কাজ শেখার দারুণ সুযোগ এটি। বিভিন্ন বিষয়ে অনলাইন কোর্সের উপায় রয়েছে। তেমন কিছুকেও কাজে লাগাতে পারেন৷

রান্না শিখুন 

ছেলে কিংবা মেয়ে রান্না শেখা যে কারও জন্যই জরুরি৷ হঠাৎ পাওয়া এই ছুটিতে রান্না শিখে ফেলুন। আগে থেকেই রান্নাবান্নায় দক্ষ হলে নতুন নতুন পদ তৈরিতে সময় দিন৷ সময় ভালো কাটবে৷ 

বাগান করুন 

ঘরের সামনে, বারান্দায় কিংবা বাড়ির ছাদে বাগান করার এইতো সময়৷ গাছের পরিচর্যায় মন দিলে একদিকে যেমন সময় কাটবে, তেমনি পরিবেশেরও উপকার হবে। 

হোম কোয়ারেন্টিন বা ঘরে সময় কাটানোর এই দিনগুলো আতঙ্কে না কাটিয়ে উপভোগ করুন৷ সে সঙ্গে বারবার হাত ধুতে ভুলবেন না যেন। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড