• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরিবারের কেউ হোম কোয়ারেন্টিনে থাকলে আপনার করণীয়

  অধিকার ডেস্ক

২২ মার্চ ২০২০, ১০:১৭
হোম কোয়ারেন্টিন
ছবি : প্রতীকী

করোনা ভাইরাস সংক্রমণ ঠেকানোর অন্যতম উপায় হলো সোশ্যাল ডিসটেন্স বা সামাজিক দূরত্ব বজায় রাখা। সদ্য বিদেশ থেকে ফিরেছেন এমন ব্যক্তিদের অবশ্যই হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। এ সময় তাকে যেমন কিছু নিয়ম মানতে হবে, তেমনই পরিবারের সদস্যদেরও কিছু নিয়ম মেনে চলতে হবে। 

আপনি যদি বর্তমানে সুস্থ এবং দীর্ঘমেয়াদি রোগে (ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ক্যানসার, অ্যাজমা) না ভোগেন তবে হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তির পরিচর্যাকারী হিসেবে নিয়োজিত হতে পারেন। এ সময় আপনাকে যেসব নিয়ম মেনে চলতে হবে- 

১। কোয়ারেন্টিনে থাকা ব্যক্তির সংস্পর্শে এলে কিংবা তার ঘরে গেলে সাবান-পানি দিয়ে হাত ধুয়ে নেবেন। 

২। কোয়ারেন্টিনে থাকা ব্যক্তির জন্য খাবার তৈরির আগে ও পরে, টয়লেট ব্যবহারের পরে অবশ্যই হাত পরিষ্কার করে নিন। 

৩। গ্লাভস পরার আগে ও খোলার পরে হাত পরিষ্কার করতে হবে। 

৪। খালি হাতে কোয়ারেন্টিনে থাকা ব্যক্তির কোনো কিছু স্পর্শ করবেন না। অবশ্যই ঘর থেকে বের হয়ে ভালো করে সাবান পানি দিয়ে হাত ধুয়ে নেবেন। 

৫। কোয়ারেন্টিনে থাকা ব্যক্তির ব্যবহৃত মাস্ক, গ্লাভস, টিস্যু ইত্যাদি আবর্জনা ঢাকনাযুক্ত ময়লার পাত্রে রাখুন। এসব আবর্জনা খোলা স্থানে না ফেলে পুড়িয়ে ফেলুন। 

৬। প্রতিদিন অন্তত একবার ঘরের মেঝে, আসবাব, বাথরুম পরিষ্কার করুন। পরিষ্কারের জন্য ১ লিটার পানির মধ্যে ২০ গ্রাম (২ টেবিল চামচ পরিমাণ) ব্লিচিং পাউডার মিশিয়ে দ্রবণ তৈরি করুন ও ওই দ্রবণ দিয়ে সব স্থান ভালোভাবে মুছে ফেলুন। এই দ্রবণ ২৪ ঘণ্টা ব্যবহার করতে পারবেন। 

৭। কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিকে নিজের কাপড়, বিছানার চাদর, তোয়ালে ইত্যাদি নিজেকে পরিষ্কার করতে বলুন এবং ভালোভাবে রোদে শুকিয়ে ফেলুন। নোংরা কাপড় আলাদা লন্ড্রি ব্যাগে রাখুন। 

৮। সম্ভব হলে কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিকে আলাদা বাথরুম ব্যবহার করতে বলুন। যদি একই বাথরুম ব্যবহার করতে হয় তবে তিনি ব্যবহারের পর ভালো করে ডেটল পানিতে বাথরুম পরিষ্কার করে নিন। 

আরও পড়ুন : করোনা আতঙ্ক : রোগ প্রতিরোধে খাবেন যা

৯। কোয়ারেন্টিনে থাকা ব্যক্তির মধ্যে করোনা ভাইরাসের উপসর্গ (জ্বর, কাশি, সর্দি, গলা ব্যথা, শ্বাসকষ্ট) দেখা দিলে দ্রুত আইইডিসিআরের হটলাইন নম্বরে যোগাযোগ করুন।

সচেতন থেকে এবং সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে কোয়ারেন্টিনে থাকা ব্যক্তির পরিচর্যা করুন। পরিবারের অন্যান্য সদস্যদের তার থেকে দূরে রাখুন। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড