• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা এড়াতে লিফট ব্যবহারে সচেতন হোন

  লাইফস্টাইল ডেস্ক

১৯ মার্চ ২০২০, ১০:৩০
লিফট
আপনার গন্তব্য যদি হয় দুই বা তিন তলা তবে লিফট ব্যবহার না করাই উত্তম (ছবি- প্রতীকী)

অন্যান্য দেশের পর করোনা এবার আঘাত হেনেছে বাংলাদেশে। ইতোমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৪ জন এবং প্রাণ হারিয়েছেন একজন। এখনো পর্যন্ত এই রোগের কোনো প্রতিষেধক আবিষ্কার না হওয়ায়, সতর্কতাই এর একমাত্র সমাধান।

জীবনযাপনের প্রতিটি ক্ষেত্রে সতর্কতা মেনে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিশেষত, যেসব মাধ্যম থেকে করোনা ভাইরাস ছড়াতে পারে তা থেকে সচেতন থাকতে হবে। লিফট ব্যবহারের ক্ষেত্রেও মানতে হবে কিছু নিয়ম-

১। আপনার গন্তব্য যদি হয় দুই বা তিন তলা তবে লিফট ব্যবহার না করাই উত্তম। কিংবা যত তলা অব্দি সহজে উঠতে পারেন ততটুকু হেঁটেই উঠুন। লিফটে জনসমাগম বেশি হয়। তাই এটি যতটা এড়ানো যায় ততই ভালো।

২। লিফটে পরিচিত কারও সঙ্গে দেখা হতেই পারে। তাই বলে হ্যান্ডশেক করতে যাবেন না। অতিরিক্ত কুশল বিনিময়েরও প্রয়োজন নেই। দেখা হলে মুচকি হাসিতে সীমাবদ্ধ থাকুন। নিরাপদ দূরত্বে অবস্থান করুন।

৩। লিফটের ভেতর হাঁচি-কাশি এড়িয়ে চলার চেষ্টা করুন। একান্তই প্রয়োজন হলে রুমাল কিংবা টিস্যুতে মুখ ঢেকে হাঁচি-কাশি দিন। রুমাল হলে তা জীবাণুমুক্ত করে ধুয়ে ফেলুন। আর টিস্যু হলে তা ঢাকনাযুক্ত ডাস্টবিনে ফেলুন।

আরও পড়ুন- করোনা আতঙ্ক : দাদা-নাতনির ভালোবাসার বিভাজিকা ‘কাচের দেয়াল’

৪। লিফটের ভেতর গা ঘেঁষে দাঁড়াবেন না। এভাবে দাঁড়ালে করোনায় আক্রান্ত কেউ থাকলে, খুব সহজেই জীবাণু ছড়িয়ে পড়তে পারে।

লিফটে যদি ভিড় থাকে তবে কষ্ট করে সিঁড়ি দিয়ে উঠুন কিংবা কিছুক্ষণ অপেক্ষা করে পরে উঠুন। মনে রাখবেন, যেখানে ভিড় সেখানেই করোনা সংক্রমণের ঝুঁকি বেশি।

৫। লিফটের দেয়ালে পিঠ ঠেকিয়ে কিংবা হাত দিয়ে ধরে দাঁড়ানো থেকে বিরত থাকুন। এতে কেবল করোনা নয়, অন্যান্য জীবাণু থেকেও দূরে থাকতে পারবেন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড