• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

এই ৬ জিনিস স্পর্শ করলেই হাত ধুয়ে নিন

  লাইফস্টাইল ডেস্ক

১৮ মার্চ ২০২০, ১৩:৩৯
করোনা ভাইরাস
টাচস্ক্রিন মোবাইল ধরার পর হাত ধুয়ে নিন (ছবি- প্রতীকী)

করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এই ভাইরাসটির কোনো প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় সচেতন থাকার আহ্বান জানানো হচ্ছে সবাইকে। করোনা থেকে দূরে থাকতে হাত পরিষ্কার রাখা অতি জরুরি।

সাবান-পানি কিংবা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে হাত পরিষ্কার রাখতে হবে। আমাদের দৈনন্দিন জীবনে এমন কিছু জিনিস আমরা হাত দিয়ে স্পর্শ করি যার মাধ্যমে খুব সহজেই ভাইরাসের সংক্রমণ হতে পারে। এমন ৭টি জিনিস রয়েছে যা স্পর্শ করা মাত্রই হাত সাবান দিয়ে ধুতে হবে। এতে করে ভাইরাস, ব্যাকটেরিয়া ও অন্যান্য জীবাণু থেকে সুরক্ষিত থাকতে পারবেন সহজেই-

রেস্টুরেন্টের মেন্যু

রেস্টুরেন্টে খেতে গেলে কম-বেশি সবাই মেন্যু হাত দিয়ে ধরেন। এক মেন্যু অনেক মানুষ ব্যবহার করেন। এতে লেগে থাকে লাখ লাখ জীবাণু।

টাচস্ক্রিন

আমাদের নিত্যদিনের কাজের অংশ মোবাইলের স্ক্রিন বা অফিসের বায়োমেট্রিক স্ক্যানার। এগুলো জীবাণু বহন করে। তাই এসব স্পর্শ করার পর হাত ধুয়ে ফেলুন।

টাকা

আপনি যে টাকা দিচ্ছেন বা নিচ্ছেন তা অনেকবার হাত বদল হওয়া। আর তাই এতে নানা ধরনের জীবাণু লেগে থাকা স্বাভাবিক। থুতুর সাহায্যে ভুলেও টাকা গুণবেন না। টাকা হাত দিয়ে ধরার পর অবশ্যই হাত জীবাণুমুক্ত করে নিন।

গাড়ি বা দরজার হাতল

গণপরিবহনের হাতল, দোকানপাট, অফিস, লিফট, বাসা প্রভৃতির দরজায় থাকে ব্যাকটেরিয়া। তাই এসব স্থান স্পর্শ করার পর অবশ্যই হাত ধুয়ে নেবেন।

চিকিৎসক ও হাসপাতালের জিনিসপত্র

একজন চিকিৎসকের কাছে নানারকম রোগী আসেন। যার ফলে সেখানকার অধিকাংশ জিনিসেই থাকতে পারে ব্যাকটেরিয়া বা জীবাণু। তাই, চিকিৎসকের কাছে গেলে এরপর হাত ধুয়ে নেবেন।

আরও পড়ুন- করোনা আতঙ্ক : রোগ প্রতিরোধে খাবেন যা

কিচেন বোর্ড

জীবাণুর অন্যতম স্থান হলো রান্নাঘর। সবজি বা ফল কাটতে যে কিচেন বোর্ড ব্যবহার করা হয় তাতে জীবাণু থাকে। থালা-বাসন ধোয়ার জন্য ব্যবহৃত স্পঞ্জেও জীবাণু বাস করে।

করোনা প্রতিরোধে নিজে সচেতন থাকুন, অন্যদের সচেতন থাকার পরামর্শ দিন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড