• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বোটোক্স : ত্বক থেকে বয়সের ছাপ কমানোর পদ্ধতি

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৬ মার্চ ২০২০, ১৪:৩৭
বোটোক্স
ছবি : প্রতীকী

বোটোক্স নিয়ে আমাদের অনেকের মধ্যেই উৎসাহ কাজ করলেও, এটি সম্পর্কে কোন তথ্যটি সত্যি এবং কোনটি নয় এ ব্যাপারে কিছুটা সন্দেহ থেকেই যায়। হ্যাঁ, এটা ঠিক যে, বাজারে মোট চার রকমের বোটোক্স বা ইঞ্জেক্টেবলস পাওয়া যায়। সেগুলো হলো- বোটোক্স, ডাইস্পোর্ট, জেওমিন এবং জুভেয়াও। আর এদের প্রত্যেকটিতেই বোটুলিনাম ব্যবহার করা হয়।

মজার ব্যাপার হলো, অনেকেই ভাবেন যে, বোটোক্স করলে মানুষের ত্বকের যে ভাঁজ রয়েছে সেগুলো পরিপূর্ণ হয়ে যায় এবং মানুষকে কম বয়স্ক দেখা যায়। বোটোক্স একজন মানুষের ত্বক থেকে তার বয়সের ছাপ কমাতে সাহায্য করে বটে। তবে তার অর্থ এই নয় যে, এটি 'ফিলিং' হিসেবে কাজ করে। প্রশ্ন হলো, বোটোক্স আসলে কী?

বোটোক্স কী?

বিশেষজ্ঞদের ভাষায়, বোটোক্স এক রকমের ইনজেকশন প্রদানের পদ্ধতি যেটি মুখমণ্ডলের ত্বকে ব্যবহার করা হয়। এটি আমাদের ত্বকের মাংসপেশিকে স্থির করে দেয়। ফলে একজন মানুষের পেশী যেভাবে কাজ করতো সেভাবে করে না। এতে করে ত্বকে যে ভাঁজ পড়ার ঘটনাটি ঘটে আমাদের মুখের প্রতিটি প্রতিক্রিয়ার সাথে সেটিও হয় না। অনেকেই ত্বকের বয়স কমিয়ে আনতে সার্জারির বিকল্প হিসেবে বোটোক্স ব্যবহার করেন।

আর হ্যাঁ, এই যে আমরা একনামে সবকিছুকে বোটোক্স বলে দিই সেটাও কিন্তু ঠিক নয়। এক বোটোক্সের ভেতরেই আছে বেবি বোটোক্স, ব্লোটোক্স, ব্রোটোক্স, নিউটোক্স এবং বাজেট বোটোক্স- এই শাখাগুলো। কী? একটু গোলমেলে আর কঠিন মনে হচ্ছে বোটোক্সকে?

কোন বোটোক্সটি আপনি বেছে নিবেন?

উপরে যে চারটি বোটোক্সের কথা বলা হয়েছে, সেগুলোর মূল ব্যাপারটি এক হলেও কিছুটা ভিন্নতা রয়েছে। চলুন, জেনে নেওয়া যাক এদের মধ্যে কোনটি আপনার জন্য ঠিকঠাক।

বেবি বোটোক্স : ত্বকে বয়সের ছাপ কমানোর জন্য

খুব কম পরিমাণে কমবয়সী এবং মোটামুটি সবাইকে ত্বক থেকে বয়সের ছাপ কমাতে সক্ষম এই বোটোক্স প্রদান করা হয়। চেহারায় আসতে যাওয়া বয়সকে আগে থেকেই কমিয়ে আনতে বা একটু ভিন্নতা আনতেও অনেকে এই বোটোক্স ব্যবহার করেন। এটি বেশিরভাগ সময় ভ্রূর ওপরে ব্যবহার করা হয়। এতে করে ভ্রূর গঠন পালটে যায় এবং এটি একটু উঁচু হয়।

ব্লোটোক্স : মাথার ত্বকের ঘর্মাক্ততা কমায় যে বোটোক্স

অনেকের ক্ষেত্রেই দেখা যায় যে, মাথার ত্বক প্রচণ্ড ঘামছে। আর এর ফলে মাথার চুলে নেতিবাচক প্রভাব পড়ে। চুল পড়ে যায়, পাতলা হয়ে যায়। এই সমস্যা দূর করতেই ব্লোটোক্স ব্যবহার করা হয়। এতে করে মাথার ত্বকের ঘেমে যাওয়ার পরিমাণ কমে আসে।

ব্রোটোক্স : পুরুষদের জন্য তৈরি বোটোক্স

এমনটা ভাবার কোনো কারণ নেই যে, বোটোক্স শুধু নারীদের জন্য। পুরুষেরাও বোটোক্স ব্যবহার করে থাকেন। আর তাদের জন্য জনপ্রিয় এবং কার্যকরী পদ্ধতিটি হচ্ছে ব্রোটোক্স। বিশেষ করে, যেসব পুরুষ বারবার রেগে যান এবং তাদের মুখের ত্বকে সেটার প্রভাব দেখতে পাওয়া যায়, সেটাকে সার্জারি ছাড়াই সারিয়ে তোলার চমৎকার একটি উপায় মনে করা হয় ব্রোটোক্সকে।

নিউটক্স বা জুভিয়াও : প্রাক্তন বোটোক্স ব্যবহারকারীদের জন্য

খুব বেশিদিন হয়নি নিউটোক্স আবিষ্কৃত হয়েছে। গত বছর সবার সামনে আসা এই পদ্ধতিটিকে সবচাইতে এগিয়ে থাকা একটি পদ্ধতি বলে মনে করা হয়। একটা সময় বোটোক্স কিছুটা কম কাজ করতে শুরু করলে এই নিউটোক্স ব্যবহার করতে পারেন একজন প্রাক্তন ব্যবহারকারী। এটি খুব দ্রুত কাজ করে মানুষের শরীরে।

তবে এই সবগুলো বোটোক্সের মধ্যে থেকে যদি কোনো একটি পদ্ধতিকে বাদ দিতে হয় সেটি হলো বাজেট বোটোক্স। এরকম কোনো বোটোক্স নেই। এটি মূলত ঘরে বসে নিজে নিজেই বোটোক্স করতে যাওয়ার চেষ্টা মাত্র। আমাদের শরীরের জন্য যেটি মোটেও ভালো কিছু নয়।

তাই, কিছুটা পড়াশোনা করে বা ভিডিও ঘাঁটাঘাঁটি করে বোটোক্স সম্পর্কে অনেকটা জেনে ফেললেও পরবর্তী ধাপে এই পদ্ধতি গ্রহণ করতে হলে চিকিৎসকের সাথেই কথা বলুন। অন্যথায়, ভালো কিছু পাওয়ার আশায় যে কাজটি করছেন, সেটি ভয়াবহ কোন প্রভাবও ডেকে আনতে পারে।

সূত্র- এভরিডেহেলথ

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড