• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

লবণ সম্পর্কে কতটুকু জানেন?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০৩ মার্চ ২০২০, ১৩:০৩
লবণ
ছবি : প্রতীকী

সেই যে ‘লবণের মতো ভালোবাসি’ গল্পটা নিশ্চয় শুনেছেন? লবণ আমরা সবাই খাই। খাবারে স্বাদ ঠিক রাখতে লবণের যেন জুড়িই নেই। খুব বেশি না। এক চিমটি লবণ শুধু! অথচ, গোটা একটা খাবারের স্বাদ একেবারেই যেন বদলে দেয় এই উপাদানটি। কিন্তু প্রশ্ন হলো, কতটুকু লবণ খাওয়া আমাদের শরীরের জন্য ভালো?

লবণ আমাদের শরীরে আয়োডিনের জোগান তো দেয়, এছাড়া আর কোন কোন পরিবর্তনগুলো এই উপাদানটি আমাদের শরীরে এনে দেয়? চলুন, লবণ এবং আমাদের শরীরে এর প্রভাব নিয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক এই লেখায়-

লবণ কী?

সোডিয়াম ক্লোরাইডকে সাধারণত আমরা লবণ বলে জানি। এতে সোডিয়ামের পরিমাণ থাকে ৪০ শতাংশ এবং ক্লোরাইডের পরিমাণ থাকে ৬০ শতাংশ। অনেকসময়, লবণ ও সোডিয়াম বলতে একই উপাদানকে মনে করা কর। মাংসপেশির পরিচালনা থেকে শুরু করে নার্ভাস সিস্টেম ঠিক রাখা— আমাদের শরীরের নানারকম কার্যক্রমের জন্য লবণ খুব দরকারি একটি উপাদান। খাবারে লবণ ব্যবহার করা হয়। তবে স্বাদ বাড়ানোর জন্য অনেকসময় কৃত্রিমভাবেও খাবারে লবণ যোগ করা হয়।

লবণ খাওয়ার নির্দিষ্ট পরিমাণ

একজন মানুষের শারীরিক অবস্থার ওপরে ভিত্তি করে তার কতটুকু লবণ গ্রহণ করা প্রয়োজন তা নির্ধারণ করা হয়। একজন সুস্থ মানুষের জন্য প্রতিদিন ২,৩০০ মিলিগ্রাম সোডিয়ামের বেশি খাওয়া উচিত নয়। বিশেষ করে, তা ১,৫০০ মিলিগ্রামের ভেতরে হলে ভালো হয়। যাদের হাইপারটেনশন রয়েছে, তাদের ক্ষেত্রে এই ব্যাপারটি কড়াকড়িভাবে মেনে চলা প্রয়োজন। তাই আপনার কতটুকু লবণ খাওয়া দরকার তা জানতে চিকিৎসকের সঙ্গে কথা বলুন এবং এ ব্যাপারে নিশ্চিত হোন।

বাড়তি লবণ খেলে কী হয়?

লবণ খাওয়ার যেহেতু নির্দিষ্ট মাত্রা রয়েছে, তাই সহজাতভাবেই প্রশ্ন চলে আসে যে, অতিরিক্ত লবণ খেলে আমাদের শরীরের ওপরে কী প্রভাব পড়ে?

প্রয়োজনের অতিরিক্ত লবণ খেলে রক্তচাপ বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। সঙ্গে থাকে হাইপারটেনশন, স্ট্রোক এবং হৃদপিণ্ডজনিত সমস্যা বাড়ার সম্ভাবনাও।

লবণ খাওয়া কমাবেন কীভাবে?

লবণের মাধ্যমে তৈরি হওয়া উপরের সমস্যাগুলোকে দূর করতে হলে অবশ্যই আপনাকে অতিরিক্ত লবণ খাওয়া কমাতে হবে। কিন্তু সেটা কীভাবে? চলুন, দেখে নেওয়া যাক লবণ খাওয়া কমিয়ে আনার কিছু মোক্ষম উপায়।

১। প্রক্রিয়াজাত খাবার কম খান। বিশেষ করে রেস্তোরাঁয় বানানো খাবারে এই লবণ বেশি দেওয়া হয় বিধায় চেষ্টা করুন বাইরে যতটা সম্ভব কম খেতে।

২। খাবারে নানারকম সস ও বাড়তি উপাদান ব্যবহারের আগে জেনে নিন যে সেগুলোতে লবণের পরিমাণ কতটা বেশি।

৩। তরকারিতে লবণ দেওয়ার আগে চেখে দেখুন যে সেটা খেতে কেমন লাগছে। যদি লবণ ছাড়াই খেতে ভালো লাগে তাহলে বাড়তি লবণ মেশানো থেকে বিরত থাকুন।

৪। বাইরে খাবার খেতে গেলেও আগে থেকে বলে দিন যেন খাবারে কম লবণ ব্যবহার করা হয়।

ইতোমধ্যেই কি অনেকটা লবণ খাওয়ার অভ্যাস তৈরি হয়েছে এবং এর বাজে ফলাফলগুলো পাওয়াও শুরু করেছেন? তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে কথা বলুন। কী করে বুঝবেন যে আপনার চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন? যদি দেখেন যে, আপনার মধ্যে নিচের লক্ষণগুলো-

১। প্রচণ্ড মাথাব্যথা ২। অবসাদ ৩। দৃষ্টিশক্তি কমে যাওয়া ৪। বুক ব্যথা ৫। নিঃশ্বাস নিতে কষ্ট হওয়া ৬। প্রস্রাবের সঙ্গে রক্তপাত ৭। অনিয়মিত হৃদস্পন্দন ইত্যাদি

আরও পড়ুন- রোজকার টিপস : লবণ থাকবে ঝরঝরে ছোট্ট এই কৌশলে

দেখতে পাওয়া যায় তাহলে চিকিৎসকের সঙ্গে কথা বলুন। না, এর মানে এই নয় যে, আপনার শারীরিক কোনো সমস্যা রয়েছে। আর সেই সমস্যা লবণের কারণেই হয়েছে এমন নয়। তবে হ্যাঁ, লবণ শারীরিক অনেক সমস্যার কারণ হিসেবে কাজ করে। তাই আগে থেকেই এই উপাদানটি গ্রহণ করার ব্যাপারে সতর্ক হয়ে যান এবং সুস্থ থাকুন আরও অনেকগুলো দিন।

সূত্র- মাউন্টএলিজাবেথহসপিটাল

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড