• বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

চোখ নিয়ে এই ধারণাগুলো কি আসলেই সত্য?

  লাইফস্টাইল ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১০:৩২
চোখ
কম আলোতে পড়লে চোখের ওপর চাপ পড়ে (ছবি- ইন্টারনেট)

এত মোবাইল নিয়ে বসে থাকিস না, চোখ পুরোই যাবে— মায়ের কাছে এমন বকুনি নিশ্চয়ই শুনেছেন। কখনোবা পরিবারের মানুষদের বলতে শুনেছেন- বেশি করে গাজর খাও, তাহলে চোখ ভালো থাকবে। চোখের ক্ষতি কিংবা ভালো নিয়ে এমন অনেক কথাই প্রচলিত রয়েছে। এই সব কথাই কি সঠিক? নাকি কিছু কিছু কেবল আমাদের ভুল ধারণা? 

মৃদু আলোতে পড়লে দৃষ্টিশক্তি কমে যায়

অল্প আলোতে পড়লে চোখের ওপর চাপ পড়ে, চোখ দ্রুত ক্লান্ত হয়ে যায়। কিন্তু এতে দৃষ্টিশক্তি কমে যায় না। কম আলোতে পড়ার সময় খেয়াল রাখবে যতটুকু আলো রয়েছে তা যেন সরাসরি যে পৃষ্ঠাটি পড়ছেন তার ওপর পড়ে। আলোর উৎস যদি ঘাড়ের পেছনে হয় তবে শরীরের ছায়া পড়ায় পড়তে সমস্যা হবে। ছায়ার যতটুকু ওই পৃষ্ঠার ওপর পড়বে তা প্রতিফলিত হবে। আর এই প্রতিফলিত আলো চোখের জন্য ক্ষতিকর। 

গাজর খেলে দৃষ্টিশক্তি বাড়ে

এ কথা খুব একটা ভুল নয়। গাজরে প্রচুর পরিমাণ ভিটামিন ‘এ’ থাকে। তবে কেবল গাজর খেলেই যে দৃষ্টিশক্তি ভালো থাকবে এই ধারণা কিন্তু ঠিক নয়। তাজা ফল এবং সবুজ শাক সবজি চোখ ভালো রাখতে গাজরের চেয়েও বেশি উপকারী। 

ভিটামিন ও অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানে ভরপুর থাকায় এসব উপাদান চোখের ছানি পড়া ও অন্যান্য চোখের সমস্যা থেকে সুরক্ষা দেয়। তবে দৃষ্টিশক্তি একবার যদি লোপ পায় তা কোনো খাবারই ফিরিয়ে আনতে পারে না। 

বেশিক্ষণ চশমা পরলে চোখের ক্ষতি হয় 

চিকিৎসক যদি চশমা ব্যবহারের পরামর্শ দেন তবে তা ব্যবহার করতে হবে। বিশেষ করে কিছু পড়ার সময়। চশমা ছাড়া পড়তে গেলে চোখের ওপর বাড়তি চাপ পড়বে এবং চোখ দ্রুত ক্লান্ত হয়ে যাবে। তাই যতটা পারা যায় চশমা ব্যবহার করতে হবে। সঠিক পাওয়ারের চশমা পরলে কখনোই চোখের ক্ষতি হয় না। 

সারাদিন কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে চোখ নষ্ট হয়

টেলিভিশন বা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে চোখের ওপর বেশ চাপ পড়ে তবে দৃষ্টিশক্তি কমে যায় না। তবে একটানা কয়েক ঘণ্টা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে চোখের ক্ষতি হতে পারে। তাই প্রতি এক থেকে দুই ঘণ্টা পরে ১০ মিনিটের বিরতি নিন। এতে চোখ বিশ্রাম পাবে। 

চোখ ট্যারা করলে সেভাবেই থেকে যাবে

এই ধারণাটি একদম ভুল। চোখের পেশি চোখের মনিকে সবদিকে নড়াচড়া করার স্বাধীনতা দেয়। তাই দুই চোখের মনি একসঙ্গে নাকের দিকে টেনে আনলে তা কখনই সেই জায়গায় আটকে যায় না।

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড