• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কতদিন পরপর ফ্রিজ পরিষ্কার করা উচিত?

  লাইফস্টাইল ডেস্ক

২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩৮
ফ্রিজ
সুস্থ থাকতে নিয়মিত ফ্রিজ পরিষ্কার করা উচিত (ছবি- ইন্টারনেট)

সুস্থ থাকতে পরিচ্ছন্নতার বিকল্প নেই। ঘরের সব স্থান পরিষ্কার পরিচ্ছন্ন রাখলে ঘরের মানুষদের স্বাস্থ্য ভালো থাকে। বিশেষ করে রান্নাঘর পরিষ্কার রাখা বেশি জরুরি। কেননা এই স্থানে পরিবারের মানুষগুলোর খাবার তৈরি হয়। আর অস্বাস্থ্যকর পরিবেশে কখনো স্বাস্থ্যকর কিছু তৈরি হতে পারে না। 

রান্নাঘরের প্রসঙ্গ আসলেই চলে আসে ফ্রিজের কথা। নিয়মিত ফ্রিজ পরিষ্কার না করলে কিন্তু খুব সহজেই অসুস্থ হয়ে যাবেন আপনি কিংবা আপনার পরিবারের সদস্যরা। কেউ কেউ দুই-তিন মাস পরপর ফ্রিজ পরিষ্কার করেন। কেউবা ভাবেন, ছয় মাস অন্তত অন্তর ফ্রিজ পরিষ্কার করা যথেষ্ট। কিন্তু কতদিন পরপর ফ্রিজ পরিষ্কার করা উচিত? 

সুস্থ থাকতে নিয়মিত ফ্রিজ পরিষ্কার করা উচিত। মাসে অন্তত একবার ফ্রিজ ভালো করে পরিষ্কার করুন। এ ক্ষেত্রে সাবান পানিতে নরম কাপড় বা স্পঞ্জ ভিজিয়ে ফ্রিজ পরিষ্কার করুন। 

ফ্রিজ পরিষ্কার করার আগে অবশ্যই বিদ্যুৎ সংযোগ বন্ধ করে নিন। এরপর সব জিনিসপত্র বের করে ফেলুন। এবার তাকগুলো বের করে হালকা গরম সাবান পানি দিয়ে মুছে নিন, তারপর পরিষ্কার পানি দিয়ে মুছুন। একইভাবে ফ্রিজের ভেতরের অংশও মুছে নিন। 

আরও পড়ুন- লেবুর এই ব্যবহারগুলো জানেন কি?

ফ্রিজের তাপমাত্রা ৪ ডিগ্রি সেন্টিগ্রেড এবং ফ্রিজারের তাপমাত্রা ১০ ডিগ্রি সেন্টিগ্রেড সেট করে দিন। 

ফ্রিজে কাঁচা শাক-সবজি, ফল, রান্না করা খাবার, সস, মাখন সবই রাখা হয়। নিয়মিত ফ্রিজ পরিষ্কার না করলে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে। তাই এ বিষয়ে সচেতন হন আজই। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড