• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

হুটহাট রেগে যান? নিজেকে সামলান এভাবে

  লাইফস্টাইল ডেস্ক

২১ ফেব্রুয়ারি ২০২০, ০৯:২৫
রাগ
কোন কোন পরিস্থিতিতে রেগে যান তা খুঁজে বের করুন (ছবি- প্রতীকী)

নিজের রাগকে কিছুতেই সামলাতে পারেন না নিধি। হুটহাট রেগে যাওয়া আর লাগামছাড়া রাগের কারণে প্রায়ই বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় তাকে। রাগ প্রত্যেক মানুষেরই থাকে, তবে তা নিয়ন্ত্রণও করতে হয়। হঠাৎ রেগে যাওয়ার কারণে অনেক গভীর সম্পর্কও নষ্ট হয়ে যায়। 

হুটহাট রেগে যায় এমন মানুষকে অন্যরা এড়িয়ে যেতে চান। কেউ মজা করে কিছু বললেও যদি আপনি রেগে যান, তবে তা সমস্যা বটে। আর তাই, রাগ নিয়ন্ত্রণ রাখা জরুরি। 

কেন এমন হচ্ছে? 

শুরুতে খুঁজে বের করতে চেষ্টা করুন, কেন এই সমস্যা হচ্ছে। যদি হাইপারটেনশন বা স্নায়ুর কোনো সমস্যার জন্য বিনা কারণে হঠাৎ উত্তেজিত হয়ে পড়েন, তবে একজন চিকিৎসকের পরামর্শ নিন। 

শরীরচর্চা করুন 

একটি শারীরিক চর্চার মাধ্যমে নিয়ন্ত্রণহীন রাগ থেকে মুক্তি পেতে পারেন আপনি। প্রতিদিন অন্তত আধা ঘণ্টা প্রাণায়াম বা ধ্যান করুন। এতে আপনার মন শান্ত হবে। ভালো কোনো বই পড়ুন কিংবা ভালো কোনো গান শুনুন। এতে রাগ কমে আসবে। 

আলোচনা করুন 

নিজের রাগ নিয়ে সচেতন থাকলে, অবশ্যই তা সঙ্গীকে জানান। তাকে বুঝিয়ে বলুন যে আপনি রাগ নিয়ন্ত্রণ করতে পারছেন না এবং না চাইতেই ভীষণ রেগে যাচ্ছেন। কাছের বন্ধুদের সঙ্গেও এ ব্যাপারে আলোচনা করতে পারেন। এই আলোচনা থেকে সমাধানও মিলতে পারে। 

আরও পড়ুন : রাগ সামলাবেন যেভাবে

কোন পরিস্থিতিতে রেগে যাচ্ছেন? 

ঠিক কোন কোন পরিস্থিতিতে আপনি রেগে যান? এগুলো খুঁজে বের করুন এবং কাগজে লিপিবদ্ধ করুন। সমস্যা খতিয়ে দেখলে সমাধান মিলতে পারে। ধরুন, ঘরের বিছানা এলোমেলো দেখলেই আপনার রাগ হয়। তার মানে আপনি খুঁতখুঁতে স্বভাবের। এমন পরিস্থিতি এড়িয়ে চলার চেষ্টা করুন। 

যখনই মনে হবে আপনি রেগে যাচ্ছেন তখনই এক থেকে একশ পর্যন্ত গুণতে শুরু করুন। নাহয়, চোখ বন্ধ করে কোনো প্রিয়জনের কথা ভাবুন। এমনটা ভাবুন যে আপনার এই রাগের কারণে তিনি বিব্রত বা বিরক্ত হচ্ছেন। তাকে ভেবে রাগ প্রশমিত করার চেষ্টা করুন। 

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড