• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুখে এসব ভুলেও মাখবেন না!

  লাইফস্টাইল ডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২৮
লেবুর রস
মুখের ত্বকে সরাসরি লেবুর রস ব্যবহার করবেন না (ছবি- ইন্টারনেট)

সৌন্দর্য সচেতন মানুষরা নানা ধরনের প্রসাধনী ব্যবহার করে থাকেন। অনেকেই আবার ত্বকের যত্নে ঘরোয়া উপায় বেছে নেন। এতে কম খরচে সুন্দর ত্বক পাওয়া যায়। তাই বলে সব উপাদান কিন্তু মুখে ব্যবহার করা যায় না। কারণ, দেহের অন্যান্য অঙ্গের তুলনায় আমাদের মুখের ত্বক অনেক বেশি কোমল হয়ে থাকে।

গরম পানি

গরম পানিতে গোসল করার পাশাপাশি তা দিয়ে মুখ ধোয়ারও অভ্যাস রয়েছে? আজই তা বাদ দিন। গরম পানি দিয়ে মুখ ধুলে, মুখের আর্দ্রতা দূর হয়ে যায়। এতে মুখের ত্বক হয়ে পড়ে রুক্ষ। প্রয়োজনে স্টিম ফেশিয়াল করতে পারেন কিন্তু সরাসরি কখনো গরম পানি ব্যবহার করবেন না। ঠান্ডা পানি দিয়ে মুখ ধোয়ার অভ্যাস করুন। এতে ত্বকের পিএইচ ব্যালেন্স বজায় থাকবে।

টুথপেস্ট

দাঁত পরিষ্কার করার এই উপকরণটিকে অনেকেই ব্রণ সমস্যার সমাধান ভাবেন। মুখের ব্রণ দূর করতে কখনো টুথপেস্ট ব্যবহার করবেন না। এতে মেলানিনের পরিমাণ বেড়ে ত্বকের রং বদলে যেতে পারে। ফলে ত্বক কালো হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া টুথপেস্টে মিন্ট থাকে যা থেকে ত্বকে জ্বালা সৃষ্টি হতে পারে।

লেবুর রস

রূপচর্চায় অনেকভাবে লেবুর রস ব্যবহার করা হয়ে থাকে। তবে কখনো মুখে সরাসরি এই উপাদানটি ব্যবহার করতে যাবেন না। লেবুর রস প্রচণ্ড অ্যাসিডধর্মী হওয়ায় এটি ত্বক পুড়িয়ে দিতে পারে। এছাড়া সরাসরি লেবুর রস ব্যবহারে ত্বকে জ্বালা সৃষ্টি হওয়া থেকে ফোসকা পড়ার ঘটনাও ঘটতে পারে।

আরও পড়ুন : ত্বক যখন সুস্থতার আয়না

মেয়াদোত্তীর্ণ সানস্ক্রিন

মেয়াদ চলে গেছে, তাও ড্রেসিং টেবিলে সানস্ক্রিন পড়ে আছে? এটি ভুলেও মুখে মাখবেন না। কারণ, মেয়াদোত্তীর্ণ সানস্ক্রিন রোদ থেকে তো সুরক্ষা দেয়ই না বরং ত্বকের ক্ষতি করে। তাই ত্বকের যত্নে নতুন সানস্ক্রিন কিনে নিন।

ত্বকের যত্নে সচেতন হোন। এ উপাদানগুলো ব্যবহার থেকে বিরত থাকুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড