• সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বয়স কম দেখাতে চান?

  লাইফস্টাইল ডেস্ক

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২৪
বয়স
ত্বকের বয়স কমাতে প্রাণ খুলে হাসুন (মডেল : বর্ণা)

বয়স ধরে রাখতে কে না চান? বয়স বাড়লেও যেন ত্বকে বয়সের ছাপ না পড়ে সেজন্য যত্নেরও কমতি নেই। সাধারণত বিশেষজ্ঞরা বয়স ধরে রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়া, সুস্থ জীবনযাপনের পরামর্শ দিয়ে রাখেন। পাশাপাশি কিছু ব্যায়াম করতে পারেন যা আপনার মুখের ত্বককে টানটান করে রাখবে অনেক বছর। ফলে সহজেই নিজের বয়স কমিয়ে আনতে পারবেন আপনি। 

ডাবল চিন কমাতে 

অনেকেরই শরীর ফিট থাকলেও ডাবল চিন সমস্যা থাকে। এটি বয়সকে বাড়িয়ে দেয়। ডাবল চিন কমাতে পারেন সহজ একটি ব্যায়ামে। এ ক্ষেত্রে মাথা পেছনের দিকে হেলিয়ে ওপরের ঠোঁট নিচের ঠোঁট দিয়ে চেপে রাখুন। এরপর ঠোঁট যথাসম্ভব বাইরে ছড়িয়ে হাসার চেষ্টা করুন। এ সময় হাতের তালুর সাহায্যে গলার পেশি ওপরের দিকে টানুন, থেমে যান, আবার করুন। প্রতিদিন অন্তত চারবার এই ব্যায়ামটি করুন। মাসখানেকের মধ্যে ডাবল চিন কমে যাবে। 

ত্বকের ভাঁজ দূর করতে 

ভ্রু কুঁচকে থাকার স্বভাব রয়েছে অনেকেরই। অহেতুক এই কাজটি করলে কপালে ভাঁজ পড়ে। তাই, যতটা পারা যায় চোখ বড় করে তাকানোর চেষ্টা করুন। এতে ত্বকের পেশি টানটান ও মোলায়েম হবে। দিনে আট থেকে দশবার এই ব্যায়ামটি করুন। 

হাসুন প্রাণ খুলে 

হাসলে নাকি বয়স কমে। এ কথা কিন্তু সত্য। এর পেছনে বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। প্রাণ খুলে হাসলে পেশির ভালো ব্যায়াম হয়। এটি রক্ত সঞ্চালন বাড়ায়। তাই বয়স ধরে রাখতে সবসময় হাসিখুশি থাকুন। এতে মনও ভালো থাকবে, বয়সও কম দেখাবে। 

গালের ফোলাভাব কমাতে 

গাল ফুলে থাকলে বয়স বেশি দেখায়। এটি কমাতে গালের পেশির ব্যায়াম করুন। এতে গালের গঠন সুন্দর হয়। 

চোখের নিচের কালি কমাতে

চোখের নিচে কালি জমলে দেখতে বিপর্যস্ত লাগে। এটি বয়সও বাড়িয়ে দেয়। চোখের নিচের কালচে ভাব দূর করতে এক চোখ বন্ধ করে অন্য চোখ খোলা বন্ধ করতে থাকুন। দৈনিক বিশ থেকে পঁচিশবার এই ব্যায়ামটি করলে ডার্ক সার্কেল দূর হবে সহজেই। 

নিজের ত্বকের যত্ন নিতে শিখুন। ব্যস্ততার ফাঁকে ফাঁকে ছোটখাটো কিছু পেশির ব্যায়াম করুন। তারুণ্য ধরে রাখতে পারবেন বহুদিন। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড