• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভালো মানের অকটেন চেনার উপায়

  লাইফস্টাইল ডেস্ক

১১ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫৯
অকটেন
ভালো মানের অকটেনে স্প্রিটের মতো হালকা ঝাঁঝালো ঘ্রাণ থাকে

যানবাহন চালানোর জন্য ডিজেল, অকটেন ইত্যাদি ফুয়েল ব্যবহৃত হয়। এদের মধ্যে অকটেন একটু বেশি পরিচিত। অনেকসময় অসাধু ব্যবসায়ীরা অকটেনের সঙ্গে কেরোসিন মিশিয়ে দেয়। সহজ কিছু বিষয় খেয়াল রাখলে ভালো অকটেন চেনা যায়।

অকটেন কী?

অনেকেই মনে করেন পেট্রোল আর অকটেন ভিন্ন ধরনের জ্বালানি। এই ধারণা কিন্তু ঠিক নয়। অকটেন ও পেট্রোল একই ধরনের জ্বালানি এবং এদের রাসায়নিক গঠনও একই (C8H18 )। আন্তর্জাতিকভাবে এই জ্বালানিকে গ্যাসোলিন বলা হয়। অকটেন নাম্বার দ্বারা প্রকাশ করা হয় একে, যাকে রন (RON) বলা হয়। এর মাধ্যমে কোয়ালিটি পরিমাপ করা হয়।

কীভাবে চিনবেন ভালো অকটেন?

ভালো অকটেনের নির্দিষ্ট কিছু বৈশিষ্ট্য রয়েছে। এই বৈশিষ্ট্যগুলো মিলিয়ে আপনি বুঝতে পারবেন অকটেন ভালো নাকি খারাপ।

রং

মনে রাখবেন, ভালো অকটেন হালকা গোলাপি রঙা হয়। আর পেট্রোলের রং হয় কমলা রঙের। যদি অকটেনে কমলা ভাব থাকে তবে বুঝে নেবেন এতে পেট্রোল মেশানো হয়েছে।

ঘ্রাণ

ভালো মানের অকটেনে স্প্রিটের মতো হালকা ঝাঁঝালো ঘ্রাণ থাকে। অতিরিক্ত ঝাঁঝালো হলে বুঝবেন অকটেনে ভেজাল রয়েছে।

বাতাসে উড়ে যাবে

ভালো অকটেন চেনার সবচেয়ে সহজ উপায় এটি। আঙুলের মাথায় অকটেন নিয়ে হাতের উপরিভাগে ঘষুন। কিছুক্ষণ পরেই দেখবেন তা শুকিয়ে গেছে। কারণ, ভালো অকটেন বাতাসে উড়ে যায়। কিন্তু অকটেন যদি ভালো না হয় কিংবা কেরোসিন মেশানো থাকে তবে হাতের ওই অংশটি তেলতেলে বা ভেজা হয়ে থাকবে।

মাটিতে ফেলে দেখুন

কয়েক ফোঁটা অকটেন মাটিতে ফেলুন। মাটিতে পড়ার আগেই যদি তা বাতাসে উড়ে যায় তবে বুঝবেন অকটেন ভালো। আর এতে যদি কোনো ভেজাল থাকে তবে তা মাটিতে পড়ে যাবে।

আরও পড়ুন : পাম্পে ফুয়েল চুরি, প্রতারণা থেকে বাঁচবেন কী করে?

কেরোসিন মেশানো অকটেন ব্যবহারে কী কী ক্ষতি হয়?

ভেজাল ফুয়েল বাইকের ইঞ্জিনের ক্ষতি করে। অকটেনে স্বচ্ছ কেরোসিন মেশালে তা সহজে পুড়তে চায় না। যার কারণে বাইকের স্পার্ক প্লাগে বেশি বেশি কার্বন জমে যায়। এটি আপনার ইঞ্জিনের জন্য ক্ষতিকর।

একটু সচেতন থাকলেই সহজেই ভালো অকটেন চিনতে পারবেন। পাম্পে অকটেন কিনতে গেলে যদি তাতে খুব বেশি কেরোসিনের গন্ধ থাকে এবং অকটেনের রং যদি কিছুটা কমলা হয় তবে তা না নেওয়াই ভালো। সচেতন থাকুন, ভালো মানের ফুয়েল ব্যবহার করুন।

ওডি/এনএম

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড