• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাম্পে ফুয়েল চুরি, প্রতারণা থেকে বাঁচবেন কী করে?

  লাইফস্টাইল ডেস্ক

০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০৩
ফুয়েল
যিনি ফুয়েল দিচ্ছেন তার হাতের দিকে লক্ষ রাখুন (ছবি- ইন্টারনেট)

যে কোনো মোটরযানের জন্য ফুয়েল সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আমাদের দেশে ফুয়েলের মান খুব একটা ভালো নয়। তার ওপর পাম্পে পেট্রোল ভরতে গেলে অনেকসময় তেল চুরির ঘটনা ঘটে। কিছু বিষয় খেয়াল রাখলে এবং কিছু বিষয়ে সচেতন থাকলে বাইকে ফুয়েলর নেওয়ার সময় তা চুরি করা ঠেকানো সম্ভব।

পাম্পের মেশিন ডিসপ্লের দিকে লক্ষ রাখুন

অনেকসময় খেয়াল করবেন, পাম্পে ফুয়েল নিতে গেলে একজন ব্যক্তি তেল দিতে আসেন এবং অন্য ব্যক্তি টাকা সংগ্রহ করেন। এই সুযোগটিকেই কিছু অসাধু ব্যবসায়ী কাজে লাগায়। আপনি যখন মিটারের দিকে লক্ষ করছেন না, সে সুযোগে পাম্পের মিটার রিসেট না করে পাম্পের লোক আপনাকে ফুয়েল দেওয়া শুরু করে।

প্রতারণা থেকে বাঁচার উপায়

আপনি যখন ফুয়েল নিতে পাম্পে যাবেন তখন ফুয়েল নেওয়ার আগে পাম্পে থাকা মেশিনটির ডিসপ্লে মিটারের দিকে লক্ষ রাখুন। তেল দেওয়ার আগে অবশ্যই মিটারটি ০ করে নিতে বলুন এবং পুরো সময় ভালোভাবে লক্ষ রাখুন।

ভিন্ন ডিজিটে ফুয়েল নিন

আমাদের দেশের অনেক পাম্পেই মিটার টিউনিং করা থাকে। ফলে, আপনি যদি ১০০ টাকার তেল নেন তাহলে ডিসপ্লেতে ১০০ দেখালেও তেল পাবেন কিছুটা কম। বেশিরভাগ মানুষই ১০০, ২০০, ৫০০, ১০০০ টাকার তেল নিয়ে থাকেন। এই সুযোগটি কাজে লাগায় অসাধু ব্যবসায়ীরা। তারা আগে থেকেই চাহিদা অনুসারে থাকা ডিজিটগুলোতে টিউনিং করে রাখে।

এজন্য ফুয়েল নেওয়ার সময় ১০০ টাকার বদলে ১২৫ বা ১৩০ টাকার, ২০০ টাকার বদলে ২১০ বা ২২০ টাকার অনুপাতে ফুয়েল নিন। একইভাবে লিটারে তেল নিলে সরাসরি ১ লিটার অথবা ২ লিটার না নিয়ে মাপে কিছুটা কম-বেশি করে নিন। ভিন্ন অনুপাতে ফুয়েল নিলে আগে থেকে করে রাখা মিটার টিউনিং এর সম্মুখীন আপনি হবেন না।

যিনি ফুয়েল দিচ্ছেন তার হাতের দিকে লক্ষ রাখুন

পাম্পে যিনি আপনার বাইকে ফুয়েল দিচ্ছেন তার হাতের দিকে লক্ষ রাখুন। তিনি যদি ফুয়েল দেওয়ার সময় বার বার হাতের বাটনটি অফ অন করে তবে তাকে নতুন করে ফুয়েল দিতে বলুন। কারণ, বার বার অফ অন করার ফলে আপনি ফুয়েল কম পাচ্ছেন।

নিজেও সচেতন থাকুন

আপনি পাম্পে গিয়ে ধরুন ৫০০ টাকার ফুয়েল চাইলেন। পাম্পের লোক আপনাকে ২০০ টাকার ফুয়েল দিয়ে থেমে গেল। আবার ২০০ এর পর থেকে দেওয়া শুরু করল। ৫০০ টাকার ফুয়েল পেয়ে আপনি খুশি হলেও এটি কিন্তু প্রতারণার একটি উপায়। আপনার সঙ্গে কখনো এমন করলে মিটার ০ করে নতুন করে ফুয়েল দেওয়া শুরু করতে বলুন।

অনেক পাম্পে বর্তমানে ডিজিটাল চিপের মাধ্যমে চুরি করা হয়। এই চিপটি রিমোট দ্বারা নিয়ন্ত্রিত। পাম্পের মধ্যে একজন লোক থাকেন যিনি রিমোটের সাহায্যে চিপটি নিয়ন্ত্রণ করেন। কোনো পাম্প থেকে তেল নেওয়ার পর আপনার যদি মনে হয় মিটারে ঝামেলা আছে তবে ১ লিটারের বোতলে করে তেলটি মেপে দেখুন।

আরও পড়ুন : কম গ্যাসেই রান্না সারুন

সবচেয়ে ভালো উপায় হচ্ছে যে কোনো পাম্প থেকে ফুয়েল নেওয়ার আগে পাম্পটি সম্পর্কে ভালোভাবে জেনে নিন।

সৎ ব্যবসায়ী অনেক থাকলেও কিছু অসাধু মানুষ থাকেই। যারা প্রতিনিয়ত আমাদের ঠকিয়ে যায়। উপরের বিষয়গুলো লক্ষ রাখলে আপনি তেল বা ফুয়েল চুরি হওয়া সমস্যার সমাধান করতে পারবেন সহজেই।

নিজে সচেতন থাকুন, অন্যকেও সচেতন করে তুলুন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড