• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবে থেকে শুরু হলো অনামিকাতে বিয়ের আংটি পরার রীতি?

  লাইফস্টাইল ডেস্ক

০২ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩৪
আংটি
এই রীতির উদ্ভব ঘটেছিল প্রাচীন মিশরে (ছবি- ইন্টারনেট)

বিয়ের একটি আনুষ্ঠানিকতা হলো আংটি পরানো। অনেকে যাকে বাগদান বলে থাকেন। বরপক্ষের পক্ষ থেকে কনের আঙুলে এই দিনে আংটি পরিয়ে দেওয়া হয়। খেয়াল করে দেখবেন এই আংটি পরানো হয় অনামিকা আঙুলে এবং তা বাম হাতে।

মূলত, বাম হাতের অনামিকায় আংটি পরানোর এই রীতিটি হাজার বছরের পুরনো। এই রীতির উদ্ভব ঘটেছিল প্রাচীন মিশরে। ম্যারিজ কাস্টমস অব দ্য ওয়ার্ল্ড জর্জ মঙ্গার্সের মতে, তখনকার মানুষরা বিশ্বাস করতেন, বাম হাতের অনামিকায় একটি বিশেষ শিরা বা ভেইন রয়েছে যেটি সরাসরি হার্টের সঙ্গে যুক্ত।

এই শিরাটির নাম ভেনা আমোরিস। এটি ভালোবাসার শিরা বা ভেইন অব লাভ নামে পরিচিত। আর তাই ওই আঙুলে আংটি পরলে হার্ট সুরক্ষিত থাকবে, এমনটাই ধারণা ছিল তাদের।

১৭ শতকের দিকে ডাচ ফিজিশিয়ান লেমনিয়াস এই যুক্তির সঙ্গে একমত পোষণ করেন। তিনি কয়েকজন নারীর অনামিকা আঙুলে চিমটি দিয়ে কিছুক্ষণের জন্য অজ্ঞান করতে সফল হয়েছিলেন। এরপর তিনি জানান, আসলেই এই আঙুলের সঙ্গে হৃদয়ের সংযোগ রয়েছে।

আরও পড়ুন : পাতার গায়ে তুলিতে গল্প লেখা ‘ফারিহা’

পরবর্তী কালে অবশ্য চিকিৎসা বিজ্ঞান প্রমাণ করে যে, কেবল অনামিকা নয়, প্রতিটি আঙুলের সঙ্গেই হার্টের শিরার সংযোগ রয়েছে। তবে বিশ্বজুড়ে এখনো অনামিকায় আংটি পরানোর রীতিই প্রচলিত রয়েছে।

অনেকে অবশ্য বাম হাতের বদলে ডান হাতের অনামিকাতেও বাগদানের আংটি পরিয়ে থাকেন। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্র এখনো সেই পুরনো ঐতিহ্য ধরে রেখেছে। তারা বাম হাতের অনামিকাতে আংটি পরিধানে অভ্যস্ত।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড