• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাস্ক পরার নিয়ম একটিই!

  লাইফস্টাইল ডেস্ক

৩০ জানুয়ারি ২০২০, ১৩:৪০
মাস্ক
মূলত মাস্ক পরার নিয়ম একটিই (ছবি- সংগৃহীত)

বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়া নতুন আতঙ্কের নাম করোনা ভাইরাস। মানুষের মাধ্যমে ছড়ানো এই ভাইরাসে চীনে নতুন করে আরও শতাধিক লোকের প্রাণহানি ঘটেছে। ভাইরাসটির শনাক্তস্থলে প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছেন বাসিন্দারা। কেবল তাই নয়, চীনের সীমানা পেরিয়ে ভাইরাসটি এরই মধ্যে ছড়িয়ে পড়েছে আরও অন্তত ২০টি দেশে।

চিকিৎসকরা জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির সংস্পর্শে এলে কিংবা তার সঙ্গে হাত মেলালেও সংক্রমিত হতে পারে যে কেউ। তাই এই ভাইরাস থেকে বাঁচতে অবশ্যই মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছেন তারা।

করোনা ভাইরাস প্রতিরোধে অনেকেই মাস্ক পরছেন। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে একটি পোস্ট ভাইরাল হয়েছে। যাতে বলা হয়, এই মাস্ক পরার নির্দিষ্ট নিয়ম রয়েছে। একজন মানুষ যখন সুস্থ থাকে এবং নিজেকে দূষণ থেকে রক্ষা করতে মাস্ক পরেন তখন সাদা রংয়ের অংশটি সামনে রেখে পরতে হবে। আর একজন মানুষ যখন অসুস্থ থাকবে অর্থাৎ নিজে জ্বর, ঠান্ডা বা কাশি দ্বারা আক্রান্ত হবে তখন নীল রঙের অংশকে সামনে রেখে মাস্ক পরবে।

আরও পড়ুন- করোনা ভাইরাস : লক্ষণ ও প্রতিরোধের উপায় কী?

কিন্তু আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানাচ্ছে এই ধারণাটি ভুল। সার্জারিক্যাল মাস্ক পরার নিয়ম মূলত একটিই। আর তা হলো এর নীল অংশকে বাইরের দিকে এবং সাদা অংশকে ভেতরের দিকে রাখা। এর সঙ্গে জীবাণু আদান-প্রদানের কোনো আলাদা সম্পর্ক নেই।

তবে অনেকেই কথা বলার সময় মাস্ক না খুলেই কথা বলেন। এই কাজটি একদমই ঠিক নয়। কথা বলার সময় মাস্ক পুরোপুরি খুলে কথা বলা উচিত। বাজারে সস্তায় যেসব মাস্ক পাওয়া যায় তা কখনোই ২৪ ঘণ্টার বেশি পরা উচিত নয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড