• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সহকর্মী অসুস্থ? তাকে সাহায্য করবেন যেভাবে

  সাদিয়া ইসলাম বৃষ্টি

৩০ জানুয়ারি ২০২০, ০৯:১৪
অসুস্থতা
তার গোপনীয়তাকে প্রাধান্য দিন (ছবি- প্রতীকী)

আপনার সহকর্মী, প্রতিদিন যার সঙ্গে কাজ করেন আপনি, তিনি অসুস্থ হয়ে পড়লে তার খানিকটা প্রভাব আপনাকেও ভুগতে হবে এটাই স্বাভাবিক। একটু কি বিরক্তিবোধ করছেন? কেমন হয়, যদি নিজেকে আপনি আপনার সহকর্মীর স্থানে দাড় করিয়ে একটু ভাবতে শুরু করেন?

অসম্ভব অসুস্থ আপনার সহকর্মীর প্রয়োজন সাহায্য। মানসিকভাবে ও কাজের দিক দিয়ে পাশের মানুষটিকে সাহায্য করতে চান?

১। সহানুভূতি প্রকাশ করুন

এই সহানুভূতির প্রকাশ কিন্তু সরাসরি করতে বলা হচ্ছে না। বরং, আপনার পাশের মানুষটিকে বোঝান যে, আপনি তার ব্যাপারে ভাবছেন এবং তার সঙ্গে আছেন। তাকে জিজ্ঞেস করুন যে, সে কেমন আছে। তাকে যে এতকিছুর পরেও অসাধারণ দেখাচ্ছে এবং এই পুরো প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়াটা যে খুব প্রশংসার ব্যাপার, সেটা জানান। পাশের মানুষটি ভালো বোধ করবে।

২। পর্যবেক্ষণ করুন

মনে করুন, আপনি কারও অসুস্থতার ব্যাপারে জানলেন। সে মোটেই ভালো বোধ করছে না। এমন সময় আপনি যদি তার অসুস্থতাকে উড়িয়ে দিয়ে হেসে বলেন যে, সে ভালো হয়ে যাবে এবং এটা কোনো ব্যাপারই না, তাহলে হয়তো আপনি ইতিবাচক মানসিকতা নিয়েই বলেছেন। কিন্তু সেটা ওই পাশের মানুষটির শুনতে ভালো নাও লাগতে পারে। তার মনে হতেই পারে যে আপনি তার সমস্যাটিকে হালকাভাবে নিয়েছেন। তাই, কোনো কথা বলার আগে সহকর্মীর মানসিক অবস্থা পর্যবেক্ষণ করুন এবং তাকে সেভাবেই কথাগুলো বলুন যেভাবে সে শুনতে চায়।

৩। গোপনীয়তাকে প্রাধান্য দিন

আপনার সহকর্মী কোনো একটি সাহায্য চেয়েছেন তার অর্থ এই নয় যে, আপনি তাকে ব্যক্তিগত সব প্রশ্ন করতে পারেন। এ ক্ষেত্রে অন্য মানুষটিকে সময় দিন। সে নিজ থেকেই যদি কথা বলে তাহলেই কথাগুলো সম্পর্কে আগ্রহ দেখান।

৪। কাজে সাহায্য করুন

অবশ্যই অসুস্থ অবস্থায় আপনার পাশের মানুষটির কাজ করতে ভালো লাগছে না। তাকে সাহায্য করার আগ্রহ প্রকাশ করুন। তবে সেটা এমনভাবে করুন যেন তার মনে না হয় যে, আপনি তাকে কাজ করতে অক্ষম ভাবছেন। বরং, বন্ধুর মতো তার পাশে দাঁড়ান।

৫। নিজেকে তার জায়গায় রাখুন

আপনি ঠিক ততক্ষণ আপনার পাশের মানুষটিকে সাহায্য করতে পারবেন না, যতক্ষণ না তার অবস্থাকে বোঝার চেষ্টা করবেন। তাই, সহকর্মীর সঙ্গে যে কোনো কথা বলার আগে নিজেকে তার জায়গায় দাড় করিয়ে দেখুন। আপনি যদি এমন কোনো অবস্থায় থাকতেন, তাহলে অন্য কর্মীদের কাছ থেকে কেমন ব্যবহার আশা করতেন। সহকর্মীর ক্ষেত্রেও সেই একই ব্যবহার করুন।

আরও পড়ুন : অসুস্থতা ছাড়াই বেঁচে থাকুন দীর্ঘদিন!

তবে এটা তো গেলো সহকর্মীদের ব্যাপার। প্রতিষ্ঠানগুলোরও একজন কর্মীর অসুস্থতায় পাশে থাকা উচিত। এ ক্ষেত্রে তারা যে কাজগুলো করতে পারে সেগুলো হলো-

১। কাজের চাপ ভাগাভাগি করে দেওয়া ২। যাতায়াতের ব্যবস্থা ও বাড়তি কিছু ছুটির ব্যবস্থা করা ৩। অফিসের সময়সূচিতে কিছুটা রদবদল করা ৪। অন্যান্য কর্মীদের এ ব্যাপারে আগে থেকেই জানিয়ে দেওয়া ও প্রশিক্ষণ দেওয়া

অসুস্থতা একজন মানুষকে থামিয়ে দেয় না। তবে এ সময় প্রয়োজনীয় সহায়তা না পেলে একজন অসুস্থ মানুষ থেমে যেতেই পারেন। সেটা তার ব্যক্তিগত জীবনেই হোক, কিংবা কর্মক্ষেত্রে। তাই, সহকর্মীর ব্যাপারে সচেতন হোন। তার অসুস্থতায় পাশে থাকুন।

সূত্র- হেলথলাইন

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড