• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোটরসাইকেলের কারণে সৃষ্টি হওয়া ব্যথা সারিয়ে তুলুন সহজে

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২০ জানুয়ারি ২০২০, ১৫:০৯
ব্যথা
মোটরসাইকেলের কারণে সৃষ্টি হওয়া বিভিন্ন ব্যথা; (ছবি- ইন্টারনেট)

বাইকে অনেকটা সময় চড়লে নানাবিধ শারীরিক সমস্যা হতেই পারে। আর এই সমস্যার শুরুটা হয় কাঁধ, ঘাড়, বাহু, কোমর ইত্যাদিতে ব্যথার মাধ্যমে। কীভাবে দূর করবেন মোটরসাইকেলের মাধ্যমে তৈরি হওয়া এইসব ব্যথা? চলুন, দেখে নেওয়া যাক।

ঘাড়ের ব্যথা

মোটরসাইকেলে চড়লে আমাদের ঘাড় ব্যথা হওয়াটাই স্বাভাবিক। হেলমেটের চাপ, বাতাসের চাপ এবং দাঁতের চেপে থাকা একসঙ্গে মিলে ঘাড়ের পেশিকে শক্ত করে দেয়। এই সমস্যা থেকে দূরে থাকতে এবং ঘাড়ে রক্ত চলাচল বাড়িয়ে তুলতে সাধারণ কিছু কৌশলই যথেষ্ট। ঘাড়ের ব্যথা কমাতে-

১। হিটিং ক্রিম বা ইবুপ্রোফিন ঘাড়ের নির্দিষ্ট স্থানে ব্যবহার করুন ২। দুই কাঁধের দিকে তাকান একবার করে। তবে খুব সাবধানে।

এতে করে আপনার ঘাড়ের রক্ত চলাচল বাড়বে এবং একটা সময় আপনার ঘাড়ের শক্ত হয়ে থাকা কমে আসবে।

বাহু, কাঁধ ও হাতের ব্যথা

এমন নিশ্চয়ই অনেকবার হয়েছে যে, আপনি মোটরসাইকেল চালানোর পর ঘাড়, কাঁধ ও বাহুতে এত ব্যথা বোধ করছেন যে কোনোভাবেই হাত উপরে ওঠাতে পারছেন না। এমনকি মাথার হেলমেট খুলতে গেলেও এ ক্ষেত্রে প্রচণ্ড ব্যথার সম্মুখীন হতে হয়। এই সমস্যাটিকে কাঁধের টেন্ডোনাইটিস বলা হয়। এই প্রদাহ ও ব্যথা কমাতে-

১। ঠান্ডা পানি বা বরফ কাঁধের আক্রান্ত স্থানে ব্যবহার করুন। এর কয়েক ঘণ্টা পর গরম কিছু ব্যবহার করুন একই সঙ্গে। ২। হাত দুটোকে নিজের পেছনে নিয়ে যান এবং প্রসারিত করে দিন। আবার সামনে আনুন। এভাবে কয়েকবার করুন। ৩। আপনার বাইকের হ্যান্ডেলটিকে আপনার হাতের জন্য সুবিধাজনক স্থানে নিয়ে যান।

পিঠের নিচের অংশে ব্যথা

বাইক থেকে নামার ঠিক পরপরই পিঠের নিচের অংশে বা কোমরে ব্যথা বোধ করছেন? লাম্বালগিয়া নামক এই সমস্যাটি সবার ক্ষেত্রেই হয়ে থাকে। এই সমস্যা থেকে দূরে থাকতে-

১। আপনার বাইকের ব্রেক, হ্যান্ডেল, বসার আসন এবং ফিটনেসের দিকে মনোযোগ দিন। ২। ব্যথা কমাতে প্রতিদিন নিয়ম করে কিছুক্ষণ ব্যায়াম করুন। বাইক থেকে নামার পরেও কিছুটা স্ট্রেচিং করুন। ৩। ঠান্ডা বাতাসের কারণে এমনটা হতে পারে। তাই ঠান্ডা বাতাস থেকে আপনার কোমরকে সুরক্ষিত রাখুন।

পিঠের ওপরের অংশে তীক্ষ্ণ ব্যথা

অনেকসময় আপনার পিঠের ওপরের অংশে, মেরুদণ্ডের ডিস্কে ব্যথা অনুভব করতে পারেন আপনি। যদি ব্যথা মাত্র শুরু হয় তাহলে প্রথমে ঠান্ডা কিছু ব্যবহার করে এরপর গরম কোনো কিছু ব্যবহার করতে পারেন। এছাড়া পিঠের ওপরের অংশের ব্যথা দূর করতে-

১। বাইকে ঠিক কতক্ষণ সময় কাটান আপনি? চেষ্টা করুন কিছুক্ষণ পরপর আপনার বসার অবস্থান পাল্টাতে। মাঝেমধ্যে নিজের মাথাকে সামনে এগিয়ে এনে কাঁধকে বিশ্রাম দিন। ২। আপনার পিঠে যদি আগে থেকেই কন্ট্রাকচার থাকে বা আঘাত পাওয়া স্থান থাকে সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুসারে নিয়মিত শরীরচর্চা করুন। অন্যথায় এখান থেকে ফাইব্রসিস ও নানাবিধ সমস্যা তৈরি হতে পারে। ৩। যদি সমস্যাটি আপনার ব্যাগের কারণে হয়ে থাকে তাহলে চেষ্টা করুন ব্যাগ সঙ্গে না নিতে। ৪। গরম পানিতে গোসল করলে পেশি শিথিল থাকে। তাই, পিঠে ব্যথা তৈরি হলে গরম পানিতে গোসল করুন। ৫। জিঙ্ক, ম্যাগনেশিয়াম ও ভিটামিন বি৬ এর মিশ্রণ পেশির জন্য অত্যন্ত উপকারী। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই মিশ্রণ গ্রহণ করতে পারেন।

আরও পড়ুন : পিঠ ব্যথা : আপনার প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর

এছাড়া অনেকসময় হাত ও পা অবশ মনে হতে পারে। সে ক্ষেত্রে দ্রুত কিছুটা শরীরচর্চা করে ফেলুন। এতে করে আপনার শরীরের মাংসপেশি ও রক্তনালী সঠিকভাবে কাজ করতে পারবে। এ ব্যাপারে দেশীয় রাইড শেয়ারিং কোম্পানি ওভাইয়ের রাইডার সাইফুল ইসলাম জুয়েল ওপরের কৌশলগুলো ছাড়াও কিছু বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলেন।

‘রাইডারদের উচিত সবসময় সাথে পানির বোতল রাখা। এতে করে পানি পান করা হয় একটু পরপর। ফলে পানিশূন্যতা তৈরি হয় না। পানিশূন্যতাই শরীরের মাংসপেশিকে বেশি শক্ত করে ফেলে।’ এছাড়াও শরীরচর্চা করার ওপরেও গুরুত্ব দেন জুয়েল। আপনি কি একজন রাইডার? অনেকটা সময় বাইকে বসে থাকতে হয় আপনাকে? তাহলে উপরোক্ত সমস্যাগুলোর সমাধানে শরীরচর্চা, পরিমাণমতো পানি পান করা, বাইকের ফিটনেস নিশ্চিত করা ইত্যাদি কৌশলগুলো অবলম্বন আপনি করতেই পারেন। এতে করে মোটরবাইকে অনেকটা সময় যেমন আপনি কাটাতে পারবেন, তেমনই শরীরটাও থাকবে সুস্থ।

সূত্র- বিএমএফ

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড