• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতে দাড়ির চাই বাড়তি যত্ন

  লাইফস্টাইল ডেস্ক

০৬ জানুয়ারি ২০২০, ১৪:৪৩
দাড়ি
নিয়মিত দাড়ি আঁচড়ান; (ছবি- ইন্টারনেট)

পুরুষের চেহারায় আলাদা আভিজাত্যের ছাপ এনে দেয় দাড়ি। এখনকার বেশিরভাগ ফ্যাশন সচেতন তরুণই দাড়ি রাখেন। শীতের সময় চুলে যেমন আর্দ্রতা দেখা দেয়, তেমনি রুক্ষতা ভর করে দাড়িতেও। শীতে দাড়ির আলাদা যত্ন নেওয়া আবশ্যক।

উষ্ণ পানিতে মুখ ধুবেন না

শীতে অনেকেই উষ্ণ পানিতে মুখ ধুয়ে থাকেন। এমন অভ্যাস থাকলে আজই বাদ দিন। এ সময় গরম পানিতে মুখ ধোয়ার কারণে দাড়ির ক্ষতি হয়। এতে দাড়ির রুক্ষতা বেড়ে যায়। অনেক সময় চুলকানিও দেখা দিতে পারে। তাই মুখ ধোয়ার ক্ষেত্রে সব সময় ঠান্ডা পানি ব্যবহার করুন।

নিয়মিত দাড়ি পরিষ্কার করা

শীতে অনেকেই পানির ধারে কাছে ঘেষতে চান না। এমনকি প্রতিদিন গোসলও করেন না। দাড়ির সুরক্ষায় নিয়মিত যত্ন নিতে হবে। সপ্তাহে অন্তত দুই দিন ভালো করে দাড়ি ধোবেন। শ্যাম্পু দিয়ে ভালো করে পরিষ্কার করে, কন্ডিশনার লাগিয়ে নিন। এতে দাড়িতে রুক্ষতা দেখা দেবে না।

দাড়ি আঁচড়ান

চুলের মতো দাড়িও নিয়মিত আঁচড়ে পরিপাটি রাখতে হয়। দাড়িতে তেল লাগিয়ে ভালো করে আঁচড়ে নিন। এতে সর্বত্র তেল ছড়িয়ে পড়বে। আপনার প্রতিদিনের রুটিনে অবশ্যই দাড়ি আঁচড়ানো রাখবেন। তবেই শীতে সুন্দর থাকবে মুখভর্তি দাড়ি।

দাড়ির জন্য আলাদা ক্রিম

দাড়ির জন্য বিশেষ তেল ও ক্রিম পাওয়া যায় বাজারে। এই শীতে সেগুলো ব্যবহার করুন। গোসলের পর দাড়িতে বেয়ার্ড ক্রিম লাগিয়ে নিন। এতে দাড়ি নরম ও উজ্জ্বল থাকবে।

আরও পড়ুন- শীতে ঘরের পরিবেশ কেমন হওয়া উচিত?

মাঝে মধ্যে স্যালুনে যান

নিজে নিজের দাড়ি কাটছাঁটের অভ্যাস রয়েছে অনেকেরই। এটি মন্দ কিছু নয়। তাই বলে যে কখনোই স্যালুনমুখী হবেন না, তা ঠিক নয়। মাঝে মধ্যে স্যালুনে যাওয়ার অভ্যাস করুন। আপনার দাড়ি যেন চেহারার সঙ্গে মানানসই হয়, সে ক্ষেত্রে তারা সাহায্য করবে।

ত্বক, চুলের পাশাপাশি দাড়ির ব্যাপারেও যত্নশীল হোন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড