• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুরগির মাংস ধুয়ে রান্না করলেই বিপদ!

  লাইফস্টাইল ডেস্ক

১৮ ডিসেম্বর ২০১৯, ১৪:৫১
মুরগি
ছবি : প্রতীকী

সাধারণত মুরগি কাটার পর তা ধুয়ে রান্না করি আমরা। তবে সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে, মুরগির মাংস ধুয়ে রান্না করলে হতে পারে মারাত্মক ক্ষতি। বিশেষজ্ঞদের মতে রান্নার আগে কখনোই এই মাংস ধোয়া উচিত নয়। এতে জীবাণু কমার বদলে, বেড়ে যায় এবং তা থেকেই ছড়াতে পারে নানা রোগবালাই।

গবেষকরা বলছেন, মাংস ধোয়ার সময় এর গায়ে লেগে থাকা ব্যাকটেরিয়া ছিটকে যাওয়া পানির মাধ্যমে পোশাক ও আসবাবপত্রে ছড়িয়ে পড়তে পারে। আর এই ব্যাকটেরিয়া স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর।

এই ক্ষতিকর ব্যাকটেরিয়ার নাম ‘ক্যাম্পাইলোব্যাকটর’ ও ‘সালমোনেলা’। পেটের যন্ত্রণা, ডায়রিয়া ইত্যাদি সমস্যা সৃষ্টি করতে পারে এই ব্যাকটেরিয়াগুলো।

তবে কি মুরগির মাংস না ধুয়েই রান্না করতে হবে?

ইউকে ন্যাশনাল হেলথ সায়েন্সের এই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, মুরগির মাংস না ধুয়েও রান্না করা যায়। তবে এ ক্ষেত্রে মাংস একটু প্রক্রিয়াজাত করে নিতে হবে। প্রথমে মাংসের ত্বকে লেগে থাকা আঠালোভাব দূর করতে শুকনো কাপড় দিয়ে মুরগিটিকে মুছে নিতে হবে।

এরপর তা উপযুক্ত তাপমাত্রায় ফুটিয়ে নিতে হবে। সঠিক তাপমাত্রায় মাংসের ব্যাকটেরিয়া পুরোপুরি মরে যায়। তাই মাংসকে ব্যাকটেরিয়া মুক্ত করতে ১৬৫ ডিগ্রিতে রান্না করুন। এভাবে মাংস না ধুয়েই রান্না করা যায়।

এর পাশাপাশি ফ্রিজে মুরগির মাংস রাখলে অবশ্যই তা ঢেকে রাখতে হবে। আর যদি কোনো পাত্রে কাঁচা মাংস রাখা হয় তবে তা অবশ্যই ভালোভাবে ধুয়ে নিতে হবে। নিজের হাতও পানি ও সাবান দিয়ে ভালো করে পরিষ্কার করতে হবে। তবেই ব্যাকটেরিয়া থেকে বাঁচা যাবে।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড