• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঠিক হওয়া বিয়ে ভেঙে গেছে? নিজেকে সামলাবেন যেভাবে

  লাইফস্টাইল ডেস্ক

১০ ডিসেম্বর ২০১৯, ০৯:৫৫
বিয়ে
ছবি : প্রতীকী

শারিকার সঙ্গে বিয়ে ঠিক হয়েছিল মাহিরের। সবকিছুই ঠিকমতো চলছিল। বিয়ের কেনাকাটা, আত্মীয় স্বজনদের জানানো সবকিছু ছিল শেষের দিকে। এরপর হঠাৎ করেই পাত্র পক্ষ কথা তুললেন দেন মোহরের টাকা নিয়ে। দুই পক্ষে তর্কাতর্কি শেষে এক পর্যায়ে ভেঙে যায় বিয়ে।

মানসিকভাবে ভেঙে পড়েছে শারিকা। এমন একটা পরিস্থিতি জীবনে আসবে মানতে পারছে না কিছুতেই। জীবনজুড়ে নেমে এসেছে অন্ধকার। কেবল শারিকা নয়, বিয়ে ভেঙে যাওয়ার ব্যাপারটি যে কারোর জন্য বেশ বেদনাদায়ক। বিশেষত এ ক্ষেত্রে মানসিকভাবে বেশি বিপর্যস্ত হয় মেয়েটি।

আপনার জীবনে কি এমন সময় এসেছে? কীভাবে সামলাবেন নিজেকে? চলুন জেনে নিই-

যা হয়েছে মেনে নিন-

মূলত, আমরা মেনে নিতে পারি না বলেই আমাদের মন খারাপ হয়। একদিকে যেমন আশাভঙ্গের কষ্ট থাকে, তেমনই থাকে লজ্জা আর রাগ। কিন্তু বাস্তবতা মানা ছাড়া এ ক্ষেত্রে আর কোনো উপায় নেই। তাই চেষ্টা করুন, যা হয়েছে তা মেনে নিতে। কারণ, যতদিন এই ব্যাপারটি মনের মধ্যে পুষে রাখবেন, ততদিন কেবল কষ্টই বাড়বে।

এ কথা সত্য যে রাতারাতি এমন স্মৃতি ভুলে যাওয়া সম্ভব নয়। তাই নিজের জন্য একটু সময় বের করুন। খুব কাছের বন্ধু থাকলে তার সঙ্গে নিজের কথা শেয়ার করুন। মন হালকা লাগবে।

নিজের যত্ন নিন-

মনে যে আঘাত আপনি পেয়েছেন তার ছায়া যেন চেহারায় না পড়ে। আর তাই নিজেকে ভালোবাসুন, নিজের যত্ন নিন। কয়েকটা দিন ছুটি নিয়ে কোথাও বেড়িয়ে আসুন। ইচ্ছে হলে শপিং করুন, সিনেমা দেখুন, বই পড়ুন। অর্থাৎ, যা করে মনে শান্তি মিলছে তাই করুন। ধীরে ধীরে মন ভাঙার কষ্ট কাটিয়ে উঠতে পারবেন।

আরও পড়ুন- স্ত্রীর বেশি আয় বিবাহ বিচ্ছেদ ঘটায় : গবেষণা

এ সময় একা না থেকে পরিবারের সবার সঙ্গে কিংবা বন্ধুদের সঙ্গে সময় কাটানোর চেষ্টা করুন। একা থাকলে আরও বেশি মন খারাপ হয়। নিজের জীবনটাকে নতুন করে সাজান।

ইতিবাচক থাকুন সবসময়-

নিজেকে ছোট করে না দেখে নিজের জীবনের ইতিবাচক দিকগুলোকে বড় করে দেখুন। নিজেকে বোঝান। একটি বিয়ে ভেঙে যাওয়া মানেই কিন্তু জীবন শেষ হয়ে যাওয়া নয়। নিজের সাফল্য, অর্জনগুলোতে গুরুত্ব দিন। নিজের মানসিক শক্তিতে এগিয়ে চলুন আগামীর পথে।

জীবনে খারাপ সময় আসতেই পারে। সে সময় নিজের মনকে শক্ত করে রাখতে হয়।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড