• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্ত্রীর বেশি আয় বিবাহ বিচ্ছেদ ঘটায় : গবেষণা

  লাইফস্টাইল ডেস্ক

২৫ নভেম্বর ২০১৯, ১১:৫৪
আয়
ছবি : প্রতীকী

স্ত্রীর আয় যদি স্বামীর চেয়ে বেশি কিংবা সমান হয় তবে মানসিক দুশ্চিন্তায় ভোগেন স্বামী। ১৫ বছর সাংসারিক জীবন পার করেছেন এমন ৬ হাজার দম্পতির ওপর গবেষণা করে এমনটাই জানাচ্ছেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব বাথের একদল গবেষক।

এই গবেষণা অনুযায়ী, সাংসারিক জীবনে অনেক সুখবরই স্বামী-স্ত্রীর জন্য অশান্তি বয়ে আনে। বিশেষত, স্ত্রীর উপার্জন যদি বেশি হয় তবে তা স্বামীর জন্য পীড়াদায়ক হয়। এই গবেষণায় দেখা যায়, যেসব স্ত্রীরা স্বামীর আয়ের ওপর নির্ভরশীল তারা বেশি মানসিক শান্তিতে থাকে।

অন্য দিকে, যেসব স্বামী স্ত্রীর চাইতে কম আয় করেন তারা মানসিকভাবে কষ্টে ভোগেন। স্ত্রীর আয় ৪০ শতাংশ আর নিজের আয় ৬০ শতাংশ হলেই স্বামী ভালো অনুভব করেন। গবেষণায় আরও উঠে এসেছে, স্বামীর চাইতে স্ত্রীর আয় যদি বেশি হয় তাহলে সংসারে ক্ষমতা নিয়েও মনোমালিন্য দেখা দেয়। একসময় এই ক্ষমতা দিয়ে দর কষাকষি এমন পর্যায়ে চলে যায় যে তারা বিবাহ বিচ্ছেদের পথে হাঁটেন।

গবেষণাটির নেতৃত্ব দেন ইউনিভার্সিটি অব বাথ স্কুল অব ম্যানেজমেন্টের অর্থনীতিবিদ ডা. জোয়ানা সিরিদা। তিনি বলেন, স্ত্রীর চাইতে কম আয় করেন এমন স্বামীরা সংসারে নিজেদের মূল্যহীন ও সামাজিকভাবে নিজেকে দুর্বল মনে করেন। আর তাই তারা সবসময় অস্থিরতা ও হতাশায় ভোগেন। এমন ব্যক্তিরা সামাজিক ও মানসিকভাবে নানা সমস্যার সম্মুখীন হন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড