• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জীবনজুড়ে অশান্তির কারণ যখন আপনার ‘ভাবনা’

২১ নভেম্বর ২০১৯, ১১:৩২
অশান্তি
ছবি : প্রতীকী

জীবনটা কেমন যেন পানসে হয়ে আছে রুবার। সবসময় মনের ভেতর একটা অশান্তি লেগেই আছে। কোনো কাজই ঠিকমতো হচ্ছে না। পরিবার, কর্মক্ষেত্র, বন্ধুমহল সবখানেই নিজেকে ভীষণ ব্যর্থ মনে হয়। সবকিছু মিলিয়ে জীবন হয়ে উঠেছে অর্থহীন। 

কেবল রুবা নয়, আমাদের অনেকের জীবনেই এমন সময় আসে। সুখের পর দুঃখ আসবে, দুঃখের পর সুখ— এটিই স্বাভাবিক। তবুও খারাপ সময়টাকে মেনে নিতে পারি না আমরা। আর তাই এই সময়টাতে নিজেকে খুব নগণ্য মনে হয়। আত্মবিশ্বাস নেমে আসে শূন্যের কোটায়। জীবন থেকে হারিয়ে যায় সব আনন্দ, শান্তি। আর এমন পরিস্থিতি কাটিয়ে ওঠাও খুব একটা সহজ হয় না যদি মন থেকে কেউ পরিবর্তন না চায়। 

কখনো কি ভেবে দেখছেন এই খারাপ সময়টা কেন সহজে কাটিয়ে উঠতে পারছেন না আপনি? নিজের কিছু স্বভাব বা আচরণ এর জন্য দায়ী নয়তো? চলুন এমন কিছু বিষয় সম্পর্কেই আলোচনা করা যাক- 

আগেই খারাপ চিন্তা করা- 

আপনি যদি কখনো ইতিবাচক কিংবা ভালো কিছু চিন্তা না করেন তবে আপনার সঙ্গে ভালো কিছু হবেও না। আপনার কি এমন কোনো বাজে অভ্যাস আছে যে, সব ব্যাপারে প্রথমেই খারাপটা ভেবে থাকেন? এমনটা হলে একটু ভালো দিক ভাবার চেষ্টা করুন। জীবনের খারাপ সময়ের অন্তরালে হয়তো ভালো কিছু লুকিয়ে রয়েছে। তা খুঁজতে চেষ্টা করুন, মনে শান্তি পাবেন। 

অতীতকে বর্তমানে টেনে আনা- 

জীবন এগিয়ে চলে জীবনের নিয়মে। অতীতকে পেছনে ফেলেই এগিয়ে যেতে হয় সামনের দিকে। এমনটা যদি হয় যে, আপনি জীবনের সবক্ষেত্রে বারবার অতীতকে টেনে আনেন, তবে কখনোই মনে শান্তি খুঁজে পাবেন না। তাই অতীতকে অতীতেই থাকতে দিন, বর্তমানের সঙ্গে তাকে মেলাবেন না। 

অন্যের সঙ্গে নিজের তুলনা করা- 

অন্যের সঙ্গে নিজেকে তুলনা করলে মানুষ বেশিরভাগ সময়ই খারাপটা নিয়ে ভাবেন। অন্যের চেয়ে নিজের অভাব কতটা বেশি সেটি নিয়েই মনে ভাবনা থাকে বেশি। এতে করে মনের শান্তি নষ্ট হয়, যা সুখ কেড়ে নিতে যথেষ্ট। তাই সুখী হয়ে থাকতে অন্যের সঙ্গে নিজের তুলনা করা বন্ধ করুন। 

অন্যকে পরিবর্তন করতে চাওয়া- 

আপনার পাশের মানুষটির কোনো আচরণ আপনার অপছন্দ হতেই পারে। তাকে সেটি পরিবর্তন করার অনুরোধ আপনি করতে পারেন। কিন্তু নিজেই তাকে পরিবর্তন করতে যাবেন না। কেননা, আপনি চাইলে তা পারবেন না, যদি তিনি মন থেকে না চান। ফলে অশান্তিতে থাকবেন আপনি। 

‘আমার যদি এটা থাকত’ এমন ভাবনা- 

অকারণে কিছু পাওয়ার ইচ্ছা কি সবসময় আপনাকে তাড়িয়ে বেড়ায়? অমুকের এটা আছে আপনার কেন নেই। পাশের বাসায় এত ফার্নিচার, আপনার যদি থাকত— এমন ভাবনা কিন্তু মনের শান্তি কেড়ে নিতে যথেষ্ট। মনে রাখবেন, মানুষের চাহিদার কোনো শেষ নেই। তাই এমনটা ভাবা বাদ দিন। 

নিজের যা আছে, নিজের জীবন যে অবস্থানে আছে তা নিয়েই সুখী হওয়ার চেষ্টা করুন। আজ খারাপ সময় কাটাচ্ছেন মানে এই নয় যে সবসময় খারাপ সময় কাটবে আপনার। নিজের আত্মবিশ্বাস বজার রেখে এগিয়ে চলুন সামনে। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড