• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিথ্যা যৌতুক মামলা : পুরুষের করণীয়

  লাইফস্টাইল ডেস্ক

২০ নভেম্বর ২০১৯, ১৫:৪৪
মিথ্যা মামলা
ছবি : প্রতীকী

আমাদের সমাজে নারী নির্যাতনের বিষয়গুলোকে গুরুত্বের সঙ্গে দেখা হলেও পুরুষের বিষয়টি নিয়ে তেমন একটা মাথা ঘামান না কেউ। কিন্তু সমাজের অনেক পুরুষই নির্যাতনের শিকার হতে পারেন। শতকরা ৮০ শতাংশ পুরুষই নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছেন। এই নির্যাতনের একটি বড় অংশই মানসিক নির্যাতনের অন্তর্ভুক্ত।

কিন্তু এসব তথ্য কখনো প্রকাশিত হয় না। ফলে অনেক পুরুষই মিথ্যা মামলাসহ প্রতারণার শিকার হন। আপনি কিংবা আপনার পরিচিত কোনো পুরুষ যদি মিথ্যা যৌতুক মামলায় জড়িয়ে পড়েন তাহলে কী করবেন?

ধাপ ১-

মিথ্যা মামলা হলে এজাহারের কপিটি সংগ্রহের চেষ্টা করুন। ভালো একজন আইনজীবীর শরণাপন্ন হোন। কেননা তিনিই আপনাকে ভালো পরামর্শ দিতে পারবেন।

ধাপ ২-

চাইলে নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইতে পারেন। এ ক্ষেত্রে তদন্তকারী কর্মকর্তা আপনার বিরুদ্ধে আনা অভিযোগটি তদন্ত করবেন এবং সত্যতা না পেলে আপনাকে নির্দোষ দেখিয়ে চূড়ান্ত প্রতিবেদন আদালতে দাখিল করবেন।

ধাপ ৩-

মিথ্যা মামলায় চার্জশিট বা অভিযোগপত্র হয়ে গেলে জামিন চাইতে হবে নিম্ন আদালতে। যদি জামিন না হয় তবে পর্যায়ক্রমে উচ্চ আদালতে আবেদন করতে হবে।

ধাপ ৪-

মামলা থেকে অব্যাহতির জন্য আবেদন করতে পারেন আপনি। এই আবেদন নাকচ হলে উচ্চ আদলতে প্রতিকার চাইতে পারবেন।

ধাপ ৫-

যদি এমন হয় যে, কিছু বুঝে ওঠার আগেই পুলিশ আপনাকে গ্রেফতার করে থানায় নিয়ে যায় তাহলে আইনজীবীর মাধ্যমে জামিনের আবেদন করুন। কারণ এ ক্ষেত্রে সাধারণ গ্রেফতারের ২৪ ঘণ্টার মধ্যে আসামিকে আদালতে প্রেরণ করা হয়।

ধাপ ৬-

মামলা যদি থানায় না হয়ে আদালতে হয়, সেক্ষেত্রে আদালত সমন দিতে পারেন কিংবা গ্রেফতারি পরোয়ানাও জারি করতে পারেন। এ ক্ষেত্রেও আত্মসমর্পণ করে জামিন চাইতে হবে। ক্ষেত্র বিশেষে হাইকোর্ট বিভাগে আগাম জামিন চাইতে পারেন।

ধাপ ৭-

দণ্ডবিধির ২১১ ধারা অনুযায়ী মিথ্যা মামলা করা কিন্তু শাস্তিযোগ্য অপরাধ। আর তাই আপনি যদি নির্দোষ প্রমাণিত হন তবে মিথ্যা অভিযোগকারী বা মামলা দায়েরকারীর বিরুদ্ধে পাল্টা মামলা করতে পারেন।

ধাপ ৮-

যে ব্যক্তি বা যারা মিথ্যা নালিশ আনেন তাদের বিরুদ্ধে ফৌজদারি কার্যবিধি ২৫০ ধারা অনুযায়ী মিথ্যা মামলায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে ক্ষতিপূরণ প্রদানের আদেশ করা যায়। কোনো পুলিশ কর্মকর্তা যদি আমলযোগ্য নয় এ রকম কোনো মামলায় মিথ্যা প্রতিবেদন দেন, তবে তার বিরুদ্ধেও এ ধারা অনুযায়ী ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে ক্ষতিপূরণ প্রদানের আদেশ প্রদান করা যায়।

আপনার বিরুদ্ধে কি কোনো মিথ্যা মামলা আনা হয়েছে? কিংবা কোনো ভুল মামলায় জড়িয়ে পড়েছেন? তবে আইনের সহায়তা নিন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড