• মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অন্যকে দয়া করলে আয়ু বাড়ে

  লাইফস্টাইল ডেস্ক

১৩ নভেম্বর ২০১৯, ১৩:৫৩
দয়া
ছবি : ইন্টারনেট

যারা অন্য লোকের প্রতি সহানুভূতি কিংবা দয়া দেখায় তাদের আয়ু বেশি হয়। এমনই তথ্য জানাচ্ছে লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বেদারি কাইন্ডনেস ইন্সটিটিউট।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসিতে প্রকাশিত এক খবরে প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা পরিচালক ড্যানিয়েল ফেসলার জানিয়েছেন, তারা মনস্তত্ত্ব, শারীরবিদ্যা ও ইতিবাচক সামাজিক মিথষ্ক্রিয়া নিয়ে কাজ করছেন। বিষয়টির বৈজ্ঞানিক দিক নিজে কাজ করতে চান তারা।

বিশ্লেষকরা জানিয়েছেন, মানুষ একটু ভালো ব্যবহার পেলে, উৎসাহ পেলে অনেক ভালো কাজ করতে আগ্রহী হয়। সহজেই অনেক বড় বাধা অতিক্রম করতে পারে।

উল্লেখ্য, গত মাসে প্রবীণ ডেমোক্র্যাট এলিজা কামিংসের মৃত্যুর পর সেখানে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এক ভাষণে বলেছিলেন, শক্ত মানসিকতার বা শক্তিশালী মানুষ হওয়ার জন্য দয়ালু হতে হয়। তার কিছুদিন আগে জনপ্রিয় টিভি উপস্থাপক এলেন ডিজেনেরাসও জর্জ ডব্লিউ বুশের সঙ্গে বন্ধুত্বের বিষয়ে বলেছিলেন, দয়ালু মানে সবার প্রতি দয়া বা সহানুভূতিশীল হওয়া।

বিশেষজ্ঞরা দয়ার এই বিষয়টি বিশ্লেষণ করে দেখেছেন। তারা মনে করেন এটি মানুষের জীবন-মৃত্যুর মতো জরুরি। ফেসলারের গবেষণার বিষয় হলো, কীভাবে দয়া ও সহমর্মিতার দৃষ্টান্ত দেখানোর মাধ্যমে মানুষকে আরও দয়ালু ও সহানুভূতিশীল হতে উৎসাহিত করা যায়।

ফেসলা বলেন, ‘এখন মানুষ খুব নির্দয়। যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বে ব্যক্তিপর্যায়ে এবং রাজনৈতিক মতাদর্শ নিয়ে ক্রমাগত সংঘাত বাড়ছে।’ তিনি মনে করেন, দয়ার বিষয়টি মূলত অনুভূতি ও বিশ্বাসের। এটি একে অপরের ভালোর সঙ্গে সম্পর্কিত।

মানুষ এখন অনেক বেশি আগ্রাসী আচরণ করে। তারা অন্যের মতামতের মূল্য কম দেয়। কাইন্ডনেস ইন্সটিটিউট প্রতিষ্ঠার জন্য বেদারি ফাউন্ডেশন দুই কোটি মার্কিন ডলার অনুদান দিয়েছে। যে কোনো ব্যক্তিকে সাহায্য করা এবং এ কাজের জন্য নতুন নেতা তৈরি করাই এই ইন্সটিটিউটের প্রধান উদ্দেশ্য।

দয়ালু হতে আপনার করণীয়-

আমাদের প্রত্যেকের দয়ালু হওয়া উচিত। দয়া বিষয়টি উঠে এসেছে ধর্মীয় ও সামাজিক উভয় দিক থেকেই। নিজেকে দয়ালু হিসেবে তৈরি করতে আশেপাশের মানুষগুলোর কথা মন দিয়ে শুনুন। কর্কশ আচরণের জবাব দিন দয়ালু মনোভাব নিয়ে। অন্য কারো থেকে নির্দয় আচরণ পেলে চট করে সিদ্ধান্তে পৌঁছে যাবেন না। বরং ভাবতে চেষ্টা করুন- এর পেছন কী কারণ থাকতে পারে।

দয়ালু হতে চেষ্টা করুন। দয়ালু ব্যক্তিকে সবাই ভালোবাসে।

ওডি/এনএম

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড