• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিষ্টি খেয়েও ডায়াবেটিস থাকুক নিয়ন্ত্রণে

  লাইফস্টাইল ডেস্ক

১১ নভেম্বর ২০১৯, ১১:৫৯
মিষ্টি
নারকেলের দুধ দিয়ে তৈরি মিষ্টি; (ছবি- ইন্টারনেট)

ডায়াবেটিস রয়েছে এমন রোগীদের মিষ্টি থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়। তবুও মন যেন মানতে চায় না। বিশেষ করে উৎসব কিংবা বিশেষ দিনগুলোতে একটু মিষ্টিমুখ করতে মন আনচান করে। কেমন হয় যদি ডায়াবেটিস থাকার পরও মিষ্টি খেতে পারেন আপনি?

ছোট কিছু বিষয় মাথায় রাখলে কিন্তু আসলেই তা সম্ভব। চলুন তবে সেগুলো সম্পর্কেই জেনে নেওয়া যাক-

ডায়াবেটিস রোগীদের শত্রু হলো দুধ। কেননা রক্তে ইনসুলিনের ক্ষেত্রে এই দুধ বেশ ক্ষতিকর। অর্থাৎ যারা ব্লাড সুগারের রোগী তাদের জন্য মিষ্টি তৈরি করলে তাতে গরুর দুধ ব্যবহার না করাই উচিত। ভাবছেন, দুধ ছাড়া মিষ্টি হবে কী করে? দুধের বিকল্প হিসেবে অন্যকিছু ব্যবহার করে খুব সহজেই মিষ্টি বানানো সম্ভব।

দুধের বদলে বেছে নিতে পারেন প্রাকৃতিক মধু, নারকেলের মাখন, গুড় কিংবা নারকেল গুঁড়ার মতো উপাদানগুলোকে। ইচ্ছে হলে বাদাম দুধ, সয়া দুধ কিংবা নারকেলের দুধ দিয়েও তৈরি করতে পারেন মিষ্টি। স্বাদে কিছুটা ভিন্নতা আসার পাশাপাশি রক্তে সুগারের মাত্রাও ঠিক থাকবে এতে।

ডায়াবেটিস রোগীদের অবশ্যই মিষ্টি কিংবা মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলা উচিত। তবুও মাঝেমধ্যে বিশেষ দিনগুলোতে যদি মিষ্টিমুখের ইচ্ছা জাগে তবে এভাবে মিষ্টি বানিয়ে খেতে পারেন। সেসঙ্গে নিয়ম মেনে অন্য খাবার গ্রহণ ও ব্যায়াম করবেন অবশ্যই।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড