• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেটে যাওয়া দুধ ব্যবহার করুন এসব কাজে

  লাইফস্টাইল ডেস্ক

১১ নভেম্বর ২০১৯, ১০:২৩
দুধ
ছবি : ইন্টারনেট

ফ্রিজ থেকে দুধ বের করে চা বানাতে গেল পিয়া। কিন্তু চুলায় বসাতেই দেখা গেল দুধ ফেটে ফেটে গেছে। তবে কি পুরো দুধটুকু ফেলে দেওয়া লাগবে? সঠিকভাবে সংরক্ষণ না করা, টক কিছুর সংস্পর্শ, অতিরিক্ত গরমে রাখা ইত্যাদি কারণে দুধ ফেটে যেতে পারে। তাই বলে তা ফেলে দেওয়ার দরকার নেই।

চাইলেই ফেটে যাওয়া দুধ নানা উপায়ে খাওয়া যায়। কিংবা ব্যবহার করা যায় অন্য কোনো কাজে। চলুন ফেটে যাওয়া দুধ বা নষ্ট দুধ কী কী কাজে লাগাতে পারেন জেনে নিই-

বানাতে পারেন ছানা-

অনেকেরই প্রিয় খাবারের তালিকায় রয়েছে ছানা। ফেটে যাওয়া দুধ দিয়ে খুব সহজেই ছানা বানিয়ে নিতে পারেন। আবার চাইলে এই ছানা ব্যবহার করে তৈরি করতে পারেন মিষ্টি কিংবা পনির। ফেটে যাওয়া দুধ দিয়ে খুব সহজেই বানানো যায় কেক কিংবা প্যানকেক।

গাছের পরিচর্যা-

নষ্ট দুধ খেতে চাইছেন না? তবে তা গাছের পরিচর্যায় কাজে লাগান। ফেটে যাওয়া দুধ দিয়ে দিন গাছের গোড়ায়। এতে দ্রুত গাছের বৃদ্ধি ঘটে।

করতে পারেন রূপচর্চাও-

ফেটে যাওয়া দুধ কিন্তু রূপচর্চার কাজেও ব্যবহার করতে পারেন। ফেস মাস্ক তৈরি করে মুখে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল।

বিড়ালের পছন্দের খাবার-

ফেটে যাওয়া দুধের গন্ধ কিন্তু বিড়াল খুব পছন্দ করে। আপনার ঘরে যদি পোষা বিড়াল থাকে তবে ফেটে যাওয়া দুধ খেতে দিতে পারেন তাকে।

আজ থেকে নষ্ট কিংবা ফেটে যাওয়া দুধ ফেলবেন না একদমই।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড