• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

হঠাৎ আবহাওয়া বদলে গলা ব্যথা?

  লাইফস্টাইল ডেস্ক

১০ নভেম্বর ২০১৯, ১০:৫৫
গলা ব্যথা
ছবি : ইন্টারনেট

গত দু একদিন ধরেই বৃষ্টি হচ্ছে, আবহাওয়ায় এসেছে পরিবর্তন। এ দিকে শীতও আসি আসি করছে। আবহাওয়ার হঠাৎ এই পরিবর্তনে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। বিশেষ করে গলা ব্যথায় এই সময়ে কাবু হন অনেকেই। ওষুধের পাশাপাশি শারীরিক সুস্থতায় কিছু ঘরোয়া উপায় অবলম্বন করলে এ সময় সহজে সুস্থ থাকা যায়। 

চলুন এমন কিছু উপাদানের কথা জেনে নিই যা আপনাকে সুস্থতা দিতে পারে গলা ব্যথা সমস্যা থেকে- 

লবণ পানি- 

গলা ব্যথা হলে লবণ পানি দিয়ে কুলকুচি করার কথা আমরা কম-বেশি সবাই জানি। হালকা গরম পানিতে লবণ মিশিয়ে গার্গল করলে দ্রুত গলা ব্যথা কমে। 

আদা- 

গলা ব্যথা থেকে মুক্তি মেলাতে পারে আদা। এর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য গলা ব্যথা সারাতে বেশ কার্যকর। পানি গরম করে তাতে কয়েক টুকরো আদা থেঁতলে দিয়ে দিন। ১০ মিনিট ফোটান। দিনে অন্তত দুইবার এই আদা পানি পান করুন। গলা ব্যথা কমবে। 

হলুদ- 

এক গ্লাস গরম পানিতে অল্প একটু হলুদ গুঁড়া মিশিয়ে নিন। রোজ সকালে এই পানীয় পান করুন। রাতের বেলায় দুধের সঙ্গে এক চিমটি হলুদ গুঁড়া মিশিয়েও খেতে পারেন। গলা ব্যথা কমাতে এটি সাহায্য করে। 

রসুন- 

রান্নাঘরে থাকা এই মসলাটিও গলা ব্যথা কমায়। রসুনের অ্যালিসিন উপাদান গলা ব্যথার কারণ যে ব্যাকটেরিয়া তা মেরে ফেলতে সহায়তা করে। চাইলে কাঁচা রসুনের কোয়া খেতে পারেন কিংবা রান্নায় ব্যবহার করতে পারেন। 

লেবুর রস- 

দেহ থেকে ক্ষতিকর টক্সিন দূর করতে সাহায্য করে লেবু। গলা ব্যথা সমস্যায় ভুগলে এক গ্লাস গরম পাতিলে লেবুর রস আর এক চামচ মধু মিশিয়ে খান। এটি গলা ব্যথার পাশাপাশি টনসিলের সমস্যাও দূর করতে সাহায্য করে। 

এসবের পাশাপাশি ব্যাকটেরিয়া যেন না লাগে এমন কাজ থেকে বিরত থাকুন। ঘরের বাইরে বের হলে ছাতা বা রেইনকোট সাথে নিতে ভুলবেন না যেন। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড