• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোজ কাঁচা মরিচ খেলে মিলবে এত সুফল!

  লাইফস্টাইল ডেস্ক

০৭ নভেম্বর ২০১৯, ১৩:০৭
কাঁচা মরিচ
ছবি : ইন্টারনেট

কাঁচা মরিচ ছাড়া কি আর তরকারি হয়? একটু ঝালপ্রিয় যারা তাদের পছন্দের তালিকায় আছে ঝাল ঝাল ভর্তা। কেউবা আবার ভাতের সঙ্গে কাঁচা মরিচ কামড়ে খেতে পছন্দ করেন। ছোট এই সবজিটির কিন্তু পুষ্টিগুণও রয়েছে অনেক। এতে রয়েছে ভিটামিন এ, সি, বি-৬, পটাশিয়াম রয়েছে এতে।

এছাড়াও কাঁচা মরিচে রয়েছে বিটা ক্যারোটিন, আলফা ক্যারোটিন, বিটা ক্রিপ্টোক্সানথিন ও লুটেইন জিয়াক্সানথিন এর মতো নানা উপাদান যা মুখে লালা আনে। এতে খাবার মজা লাগে। এছাড়াও ত্বক ও স্বাস্থ্যের জন্য এগুলো বেশ উপকারী।

কাঁচা মরিচের কিছু স্বাস্থ্য গুণ সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক-

১। চর্বি জাতীয় খাবারের সঙ্গে নির্দ্বিধায় খেতে পারেন কাঁচা মরিচ। এটি খাদ্যে থাকা চর্বিকে ধ্বংস করে দেয়। তাই ডায়েট করতে চাইলে কাঁচা মরিচ খাওয়ার অভ্যাস করুন।

২। প্রতিদিন একটি করে কাঁচা মরিচ খেলে রক্ত জমাট বাঁধা সমস্যা থেকে দূরে থাকা যায়। গরমের সময় এটি খাওয়ার ফলে ঘামের মাধ্যমে শরীর ঠান্ডা থাকে।

৩। নিয়মিত কাঁচা মরিচ খাওয়ায় অভ্যাস করলে হৃদপিণ্ডের নানা সমস্যা থেকে দূরে থাকা যায়। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৪। কাঁচা মরিচ খেলে শরীরের মেটাবলিসম বৃদ্ধি পায়। আর ক্যালোরি পোড়াতে এটি বেশ কার্যকর।

৫। ঝাল এই সবজিটিতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও বিটা ক্যারোটিন। এই উপাদানগুলো কার্ডোভাস্ক্যুলার সিস্টেমকে কর্মক্ষম রাখে।

৬। রক্তের কোলেস্টেরল কমায় কাঁচা মরিচ। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

এছাড়া নিয়মিত কাঁচা মরিচ খেলে সুরক্ষিত থাকে দাঁত, চুল ও দেহের হাড়। আজ থেকে তবে নিয়মিত কাঁচা মরিচ খাওয়ার অভ্যাস করুন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড