• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া যত্ন

  লাইফস্টাইল ডেস্ক

২৬ অক্টোবর ২০১৯, ১৫:১৬
ত্বক
অটুট থাকুক ত্বকের আর্দ্রতা (ছবি : সংগৃহীত) 

শীতের আভাস পাওয়া যাচ্ছে প্রকৃতিতে। সেই সঙ্গে শীতের শুষ্কতার প্রভাব পড়তে শুরু করেছে ত্বকে। তার লক্ষণ হলো গোসল করার পর ত্বক রুক্ষ দেখায়। ত্বক তখনই আর্দ্রতা হারায়, যখন ত্বকে থাকা তেলের পরিমাণ কমে যায়। আর আর্দ্রতা হারানোর কারণেই বলিরেখা পড়তে শুরু করে ত্বকে। এছাড়াও বার বার ধোয়া ও অতিরিক্ত স্ক্রাবিংয়ের কারণে ত্বক আর্দ্রতা হারাতে পারে। ত্বকের এই রুক্ষতা দূর করতে প্রয়োজন নিয়মিত যত্নের। এখন থেকে নিশ্চিন্তে ঘরোয়া পদ্ধতিতেই ত্বকের রুক্ষতা দূর করুন।

১. ঠান্ডা দুধে তুলা ভিজিয়ে নিয়ে সারা মুখে লাগিয়ে কিছু সময় রাখুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা ফিরে আসবে।

২. মুখ ও গলার ত্বকে অলিভ অয়েল লাগান। গরম পানিতে নরম তোয়ালে ভিজিয়ে পানি ঝরিয়ে নিন। এরপর তা মুখের উপর আলতোভাবে রেখে দিন। তোয়ালেটি ঠান্ডা হয়ে গেলে মুখের উপর থেকে সরিয়ে নিন এবং ত্বকের বাড়তি তেল মুছে ফেলুন।

৩. ঘরে তৈরি স্ক্রাবের মাধ্যমেও ত্বকের যত্ন নিতে পারেন। সেজন্য দুই টেবিল চামচ অলিভ বা নারকেল তেল, কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ও আধা কাপ চিনি মিশিয়ে নিন। গোসল করার আগে মুখ ও হাত পায়ের ত্বকে লাগিয়ে নিন এই স্ক্রাব।

৪. পাকা পেঁপে, মধু ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এরপর এই প্যাক মুখে, গলায় ও হাতে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। তারপর ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

৫. ময়শ্চারাইজার হিসেবে নারকেল তেল খুব ভালো কাজ করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকে নারকেল তেল লাগিয়ে নিন। এছাড়া যাদের পা ফাটার সমস্যা রয়েছে তারা নারকেল তেল ব্যবহার করতে পারেন। তথ্যসূত্র : আনন্দবাজার।

ত্বকের যত্নে যেগুলো জেনে রাখা জরুরি

- ত্বক ভালো রাখতে চাইলে প্রাকৃতিক এবং ক্ষতিকারক রাসায়নিকমুক্ত ফেসওয়াশ বা টোনার।

- ত্বকের শুষ্কতার সমস্যা থাকলে প্রিজারভেটিভযুক্ত প্রসাধনী ব্যবহার থেকে দূরে থাকুন।

- ত্বকের যত্নে নিয়মিত সানস্ক্রিন লোশন ব্যবহার করুন।

- খসখসে তোয়ালে দিয়ে ত্বক মুছবেন না।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড