• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিষ্টি খেয়েও নিয়ন্ত্রণে থাকবে ব্লাড সুগার, মেনে চলুন ৪ নিয়ম

  লাইফস্টাইল ডেস্ক

২৩ অক্টোবর ২০১৯, ১৭:২১
মিষ্টি
মিষ্টি (ছবি : সংগৃহীত)

ব্লাড সুগার, ওজন বৃদ্ধি এবং বিভিন্ন ধরনের শারীরিক অসুস্থতার কারণে মিষ্টি পছন্দের হওয়া সত্ত্বেও অনেকেই এগুলো খাওয়া থেকে বিরত থাকেন। এবার তাদের জন্য সুসংবাদ। এখন থেকে আর মিষ্টি না খেয়ে থাকতে হবে না আপনাকে। মিষ্টি খাবার পরেও ব্লাড সুগার একেবারেই বাড়বে না। এ জন্য এই বিশেষ প্রতিবেদন তুলে ধরা হলো।

যারা ওজন বৃদ্ধি এবং ব্লাড সুগারের কারণে ঘি-জাতীয়, বরফি, জিলাপি ও লাড্ডু এড়িয়ে চলেন তাদের জন্য ভালো খবর আছে। আপনি কিছু নিয়ম মেনে চললে ব্লাড সুগার নিয়ে আর চিন্তা করতে হবে না। এ ক্ষেত্রে শুধু টিপস মেনে চললেই হবে না। নিয়ম মেনে পরিমাণ মতো খাবার খেতে হবে এবং একই সঙ্গে নিয়মিত ব্যায়াম করতে হবে। তাহলেই আপনার সুগার নিয়ন্ত্রণে থাকবে। সারা বছর কাজে দেবে এই টিপস।

চলুন দেখে নেওয়া যাক, সুগার নিয়ন্ত্রণের টিপসগুলো-

১. দুধ হলো ডায়াবেটিস রোগীদের সবচেয়ে বড় শত্রু। দুধে প্রচুর পরিমাণ হাইপ্রোটিন থাকে, যা হাড়ের বৃদ্ধি, হাড় মজবুত এবং দৈহিক বিকাশে সাহায্য করে। তেমনি সুগারের রোগীদের দুধপান বা দুধ দিয়ে তৈরি যে কোনো ধরনের খাবার এড়িয়ে চলা অত্যন্ত জরুরি। কারণ রক্তে ইনসুলিনের ক্ষেত্রে এই দুধ অত্যন্ত ক্ষতিকারক। তাই বলা যায়, যারা ব্লাড সুগারের রোগী মিষ্টি তৈরির সময় তাদের অবশ্যই রান্নায় দুধ এড়িয়ে চলা উচিত। দুধের বিকল্প হিসেবে অন্য কিছুও ব্যবহার করা যেতে পারে। তাহলে দেখা যাবে ডায়েটের প্রথম ধাপেই ব্লাড সুগার অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসছে।

২. অনেকেই ভাবেন যে, দুধ খাওয়া যাবে না তাহলে মিষ্টি কি করে খাব। কারণ সব মিষ্টিই তো দুধ দিয়েই তৈরি হয়। দুধ ছাড়া আরও অনেক উপাদান রয়েছে যেগুলো দিয়ে সহজেই বাড়িতে বসে মিষ্টি বানানো যাবে। দুধের পরিবর্তে নারকেলের মাখন, নারকেলের চিনি, গুড় ও প্রাকৃতিক মধু প্রভৃতি ব্যবহার করা যেতে পারে।

৩. এছাড়াও মিষ্টি তৈরিতে দুধের বিকল্প হিসেবে অ্যালমণ্ড, সয়াদুধ বা নারকেলের দুধ অথবা বাদাম দুধও ব্যবহার করে দেখতে পারেন। এতে করে নতুন মিষ্টির স্বাদ কেমন হলো সেটা দেখতে পারেন।

৪. এইসব খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে প্রতিনিয়ত আপনাকে সুগারের লেভেল চেক করতে হবে। এটা নিয়মিত চেক করা অবশ্যই জরুরি। কারণ না হলে আপনি বুঝতে পারবেন না যে খাবারগুলো আপনি প্রতিদিন গ্রহণ করছেন, সেগুলো আপনার শরীরের ব্লাড সুগারে কতটা প্রভাব ফেলছে।

এই নিয়মগুলো মেনে চলুন। আর ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখুন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড